ইনসাইড হেলথ

শনাক্তের সংখ্যা নয়, হার ভয়ঙ্কর হয়ে উঠেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/04/2021


Thumbnail

বাংলাদেশে গত কয়েক দিন ধরে করোনার সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করছে। মৃত্যুর সংখ্যা প্রতিদিন নিত্যনতুন রেকর্ড ভেঙ্গে চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড ১০১ জনের মৃত্যু হয়েছে। এর আগে বাংলাদেশে কোনদিন করোনায় একদিনে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটেনি।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৪ হাজার ৪৮১ জন। অনেকে আপাতদৃষ্টিতে মনে করতে পারেন শনাক্ত কম হচ্ছে। কারণ কদিন আগেও ৭ হাজারের উপর শনাক্ত ছিল। সেখান থেকে ৫ হাজারের নিচে শনাক্ত হওয়াটা অনেক উন্নতি মনে করতে পারেন। কিন্তু শনাক্তের সংখ্যা নয় বরং শনাক্তের হার দেখতে হবে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ২৩ শতাংশের উপরে যা যে কোন বিচারে উদ্বেগজনক।

এর আগে গত বৃহস্পতিবার করোনায় শনাক্ত হার ছিল ২০ শতাংশের উপরে। আজ হয়েছে ২৩ দশমিক ৩৬ শতাংশ। বাংলাদেশের শনাক্তের শতকরা হারে গত এক মাসের মধ্যে এটিই সর্বোচ্চ। পরীক্ষার সংখ্যা কমানো হলেও শনাক্তের হার বৃদ্ধির কারণে বাংলাদেশে করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। আর এ কারণেই বিশেষজ্ঞরা মনে করেন যে, পরীক্ষাটা সংখ্যা না কমিয়ে বরং পরীক্ষার বিস্তৃত করে যারা আক্রান্ত তাদের চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে করোনার সংক্রমণের প্রতিরোধের চেষ্টা করতে পারে বাংলাদেশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭