ইনসাইড গ্রাউন্ড

পকেট খরচে প্রতিষ্ঠান চালাচ্ছেন নেইমার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/04/2021


Thumbnail

করোনা ভাইরাসের কারণে বর্তমানে বিশ্বের যে ক`টি দেশ বিপর্যস্ত তাদের মধ্যে অন্যতম ব্রাজিল। বিশ্বের বিভিন্ন দেশে করোনা হ্রাস পেলেও ব্রাজিলে প্রতিনিয়তই বাড়ছে করোনা রোগির সংখ্যা। তবে বিশ্ব ফুটবলের সফলতম এই দেশের এই দুর্দিনে জাতির সবচেয়ে নামজাদা সন্তানেরাই যদি পাশে না দাঁড়ান, তাহলে কীভাবে হবে?

নিজের দেশের বিপদে-ক্ষয়ক্ষতিতে প্রত্যেক দেশেরই তারকা খেলোয়াড়েরা এগিয়ে আসেন। নেইমার নিজেও ব্যাপারটা অনুভব করেছেন হয়তো। আর করেছেন দেখেই বর্তমান সময়ে ব্রাজিলের সবচেয়ে নামকরা এই তারকা দেশের মানুষের কষ্টের দিনে পাশে এসে দাঁড়িয়েছেন। ব্রাজিলে এমন ভাবনায় সর্বপ্রথম নাম আসে ফুটবলের তারকা খেলোয়াড় নেইমারের। নিজ দেশের এমন দুর্দিনে তিনিও কিন্ত বসে নেই।

দুনিয়াজোড়া অন্যান্য প্রতিষ্ঠানের মতো করোনাকালে এই প্রতিষ্ঠানও অর্থনৈতিক ক্ষতির মুখোমুখি হয়েছে। তবে বিশ্বের অধিকাংশ প্রতিষ্ঠান যেখানে আর্থিক ক্ষতি কমানোর জন্য কর্মী ছাঁটাই, বেতন হ্রাসের মতো পদক্ষেপ নিয়েছে, নেইমার জুনিয়র ইনস্টিটিউট এখানেই ব্যতিক্রম। করোনার প্রভাবে গত বছরের মার্চ থেকে প্রতিষ্ঠানটিতে তালা ঝুলছে। এই সময়ে প্রতিষ্ঠানের ১৪২ জন কর্মীর চাকরি তো আছেই, উল্টো কাজ না করা সত্ত্বেও ১৪২ জনের প্রত্যেকে পুরোটা সময় ধরে পুরো বেতন পাচ্ছেন। কারও বেতন ১ শতাংশ কাটেননি নেইমার। শুধু তা–ই নয়, বেতনের পাশাপাশি কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা–সংক্রান্ত বিভিন্ন খরচের বিষয়টাও নিজেদের কাঁধে তুলে নিয়েছে প্রতিষ্ঠানটি।

কর্মীদের বেতন দিতে গিয়ে প্রতি মাসে প্রায় ৯০ হাজার ইউরো করে খরচ হচ্ছে প্রতিষ্ঠানটির। বাংলাদেশি হিসাবে প্রায় সাড়ে ৯১ লাখ টাকার সমান। এই সংকট যত দিন চলবে, নেইমার তত দিন তাঁর অধীন কর্মীদের এভাবে বেতন-ভাতা দিয়ে যাবেন বলে প্রতিষ্ঠানটি পরিকল্পনা করেছে বলে জানা গেছে।

ব্যাপারটা নিশ্চিত করেছেন নেইমারের বাবা ও তাঁর মুখপাত্র—নেইমার সিনিয়র। নিজের ছেলের এমন মানবিক কাজের ব্যাপারে নেইমারের বাবা বলেন, `আমি ও আমার পরিবারের সবাই মিলে নেইমারের প্রতিষ্ঠানের সকলের দায়িত্ব নিয়েছি। তারা প্রতিনিয়ত সম্পূর্ণ বেতন পাচ্ছে। যতদিন এই মহামারী চলবে ততদিন আমরা তাদের পাশে দাঁড়াব।`

করোনাকালে নিজেদের চাকরি কিংবা বেতনাদি নিয়ে কর্মীদের কোনো চিন্তা করতে হবে না বলে জানিয়েছেন নেইমারের বাবা, ‘এই প্রতিষ্ঠানের কর্মীদের চাকরি ও বেতন নিয়ে কোনো চিন্তা করতে হবে না। ওই ব্যাপারটা আমরা দেখছি। যত দিন এই মহামারি চলবে, তত দিনই দেখব।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭