ওয়ার্ল্ড ইনসাইড

অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন রাউল ক্যাস্ত্রো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/04/2021


Thumbnail

কিউবার কমিউনিস্ট দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন রাউল কাস্ত্রো। শুক্রবার দলীয় কংগ্রেসে অপেক্ষাকৃত তরুণ নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেন রাউল নিজেই। 

রয়টার্স জানায়, ৮৯ বছর বয়সি রাউল চার দিনের দলীয় কংগ্রেসের প্রথম দিনে একটি ভাষণ দেন। সেই ভাষণেই কমিউনিস্ট পার্টির নেতৃত্ব তুলনামূলক তরুণদের হাতে ছেড়ে দেওয়ার ঘোষণা আসে। ভাষণে রাউল বলেন, তাঁর আশা নবীন নেতৃত্ব নিখাদ আবেগ ও সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় দলকে এগিয়ে নেবে এবং দলীয় আদর্শের প্রতি অনুগত থাকবে।

রাউল বলেন, ২০১৬ সালের আগের দলীয় কংগ্রেসে ‘ঐতিহাসিক প্রজন্ম’ সর্বশেষ নেতৃত্বে এসেছিল। এখন থেকে নবীন নেতৃত্ব দলকে উপযুক্ত দিক নির্দেশনা দেবে।

৬০ বছর বয়সি মিগুয়েল দিয়াজ-ক্যানেলের কাছে ২০১৮ সালে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর করেছিলেন রাউল। জাতীয় সরকারের নেতৃত্বে আসার আগে মিগুয়েল দুটি প্রদেশে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।

রাউল কাস্ত্রোর বিদায়ে যে নবীন নেতারা কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আসছেন, তাঁরা কিউবার বিপ্লবের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না। এই নবীন নেতারা এমন সময়ে নেতৃত্বে আসছেন, যখন কিউবা ইতিহাসের সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে। তাঁর এই ঘোষণার মধ্য দিয়ে 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭