ইনসাইড গ্রাউন্ড

আইপিএলে এক অদ্ভুত রেকর্ড নিকোলাস পুরানের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/04/2021


Thumbnail

২০১৭ সালে আইপিএলে নাম লিখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ ব্যাটসম্যান নিকোলাস পুরান। প্রথমে ৩০ লাখ রূপি দিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল ক্যারিয়ার শুরু করলেও বর্তমানে খেলা জমিয়েছেন পাঞ্জাব কিংসে। দীর্ঘ ৫ বছর ধরে খেলেও যে রেকর্ড গড়া হয় নি তা এইবারের আইপিএলে গড়েছেন। আরব আমিরাতে অনুষ্ঠিত আইপিএলের গত আসরে দারুণ খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান। সেইবারের আইপিএলে করেছিলেন ১৪ ম্যাচে ৩৫৩ রান। মেড়েছেন ২৫ টি ছক্কা। বেশ কয়েক ম্যাচেই ব্যাট হাতে ঝড় তুলেছিলেন ক্যারিবিয়ান তারকা। কিন্তু এবারের আসরে তার শুরুটা হয়েছে চরম হতাশাজনক।

আইপিএলের ১৪তম আসরে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচেই ‘ডাক’ মেরেছেন ক্যারিবিয়ান ব্যাটার। রাজস্থান রয়্যালসের পর চেন্নাইয়ের বিপক্ষেও শূন্য রানে সাজঘরে ফিরেছেন তিনি। রাজস্থানের বিপক্ষে নিজের খেলা প্রথম বলেই ক্রিস মরিসের শিকার হয়েছিলেন নিকোলাস পুরান। আর নিজের দ্বিতীয় ম্যাচে দ্বিতীয় বলেই দীপক চাহারের বলে আউট হন তিনি। আইপিএল ১৪ মৌসুমের ইতিহাসের এখন পর্যন্ত আর কোনও ব্যাটারের এমন অদ্ভুত বাজে শুরুর রেকর্ড নেই।

তবে প্রথম দুই ম্যাচে ডাক মারা প্রথম খেলোয়াড় হলেও আইপিএলে সর্বোচ্চ ডাকের তালিকায় নেই তাঁর নাম। এখন পর্যন্ত ৮৮ ম্যাচে ১৩ ডাক মেরে তালিকায় সবার উপরে রয়েছেন হরবজন সিং। তবে ক্যারিবীয় এই দুর্দান্ত ব্যাটসম্যানকে এমনিতেই দল থেকে বাদ দেয়ার ব্যাপারে ভাবছেন না দলের অধিনায়ক।

এখন পর্যন্ত আইপিএলে প্রথম দুই ম্যাচে ডাক মারা খেলোয়াড় কেউ নাই। সেখানে নিজের নাম লিখিয়েছেন পুরান। আর টানা তিন ম্যাচে ডাক মারা খেলোয়াড়তো টি-টোয়েন্টি ইতিহাসেই বিরল। সুতরাং, যদি পুরান পাঞ্জাব কিংসের তৃতীয় ম্যাচে সুযোগ পান, আর সেই ম্যাচেও ডাক মারেন তবে শুধু আইপিএলের ইতিহাসেই নাম লেখাবেন না, টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিতেই সরণিও হয়ে থাকবে নিকোলাস পুরানের নাম।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭