ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমবঙ্গের ভোট প্রচারে আকাশ পথেই খরচ একশো কোটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2021


Thumbnail

পশ্চিমবঙ্গ রাজ্যসহ ভারতজুড়ে বাড়ছে করোনার প্রকোপ। তীব্র হচ্ছে হাসপাতালের শয্যা সংকট, আইসিইউসহ অক্সিজেন সংকট। রয়েছে ভ্যাকসিনের সংকটও। এমন পরিস্থিতিতে নানান সমালোচনা হচ্ছে ভোট নিয়ে। বিশেষ করে ভোটের প্রচারণায় বাড়ছে সংক্রমণ, বলছে অভিযোগ। এবার পাওয়া গেল আরেক তথ্য। 

একটি মাত্র রাজ্যের ভোটে শ’য়ে শ’য়ে কোটি টাকা উড়ছে শুধু আকাশযানে! বিমান আর হেলিকপ্টারের ভাড়ায় যে বিপুল অঙ্ক রাজনৈতিক দলগুলো (বিশেষত বিজেপি) গুনছে, তার ভগ্নাংশেও কত জনকে নিখরচায় টিকা দেওয়া সম্ভব হত কিংবা বাড়ানো যেত কতগুলো কোভিড-শয্যা, তা হিসাব করা শক্ত।

১৫ মার্চ থেকে এ পর্যন্ত শুধু কলকাতা বিমানবন্দরে নেমেছে ভোট-প্রচারে ভাড়া নেওয়া প্রায় ৩০০টি হেলিকপ্টার। বিশেষজ্ঞদের মতে, যাঁরা প্রচারে আসছেন, তাঁরা সাধারণত ব্যবহার করেন বেল অথবা ইউরোকপ্টারের তৈরি দু’ইঞ্জিন ও ছয় আসনের হেলিকপ্টার। ভাড়া ঘণ্টায় প্রায় ২ লাখ টাকা। এক দিনে ভোট প্রচারে তা যদি পাঁচ ঘণ্টাও ওড়ে, তা হলেই খরচ ১০ লাখ টাকা।

নেতা-নেত্রী যখন সভায় বক্তব্য রাখেন, তখন প্রথম দু’ঘণ্টায় ভাড়া লাগে না। তার পর থেকে ঘণ্টায় ১০ হাজার টাকা করে ‘ওয়েটিং চার্জ’। রাতে কপ্টার থাকলে, বাড়তি ভাড়া প্রায় ৫০ হাজার টাকা। সুতরাং, এখনও পর্যন্ত ৩০০ হেলিকপ্টারেই খরচের অঙ্ক প্রায় ৩০ কোটি।

এর বাইরেও ব্যবহৃত হচ্ছে দু’ইঞ্জিনের ২০ আসনের হেলিকপ্টার। ভাড়া ঘণ্টায় ২.৫ লাখ টাকা। এক ইঞ্জিনের হেলিকপ্টার তুলনায় সস্তা। ভাড়া ঘণ্টায় এক লাখ টাকার কাছাকাছি। 

তবে, প্রচারে আর ভেঙে পড়ার ভয় সঙ্গী করে উড়তে চান কোন নেতা? তাই এর ব্যবহার বেশ কম। জনসভায় ধুলোর ঝড় তুলে হেলিকপ্টার নামা দেখতে যাঁরা ভিড় করেন, তাঁদেরও অনেকে বলেন, ‘জীবনের দাম সকলের সমান নয়।’ সাধারণ মানুষ অভিযোগ করছে, যখন করোনা মহামারি ঠেকাতে সরকার ব্যর্থ সেখানে এমন ব্যয়বহুল নির্বাচন কতটা যৌক্তিক। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭