কালার ইনসাইড

যেভাবে হলো `কবরী রোড`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2021


Thumbnail

চুয়াডাঙ্গা শহরের একটি গুরুত্বপূর্ণ রাস্তার নাম `কবরী রোড`। ৪০০ মিটার দীর্ঘ রাস্তাটি পৌরভবন ও সরকারি কলেজকে সংযুক্ত করেছে। কবরীর নামে ১৯৬৯ সাল থেকে স্থানীয়রা সড়কটিকে বলে `কবরী রোড`। ভক্তদের ভালোবাসায় ৫২ বছর ধরে রাস্তাটি টিকে আছে। এই রাস্তায় রয়েছে সরকারি-বেসরকারি বেশ কয়েকটি অফিস, অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান ও স্থানীয় সাংসদ সোলায়মান হক জোয়ার্দারের বাসভবন।

বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান চিত্রগ্রাহক বেবী ইসলামের বাড়ি চুয়াডাঙ্গায়। ১৯৬৯ সালে চুয়াডাঙ্গায় শুটিং হয়েছিল নারায়ণ ঘোষ মিতা পরিচালিত `কখগঘঙ` সিনেমার, যার প্রধান চিত্রগ্রাহক ছিলেন বেবী ইসলাম এবং সহকারী চিত্রগ্রাহক মোরশেদ আহমেদ ওরফে তোকা মিয়া। এই দুজন সম্পর্কে ছিলেন মামাতো-ফুফাতো ভাই। কাহিনির প্রয়োজনে সিনেমাটির বড় একটি অংশের শুটিং হয়েছিল মোরশেদ আহমেদের চুয়াডাঙ্গা শহরের বাড়িতে। এই বাড়ির অবস্থান বর্তমানের কবরী রোডে। বাড়ির মালিক সপরিবারে দীর্ঘদিন ধরে ঢাকায় বসবাস করছেন। বাড়ির একটি অংশে ব্যবসায়ী আখের আলী স্ত্রী ও দুই সন্তানসহ থাকেন। অপর অংশ `কবরী মেস` নামে পরিচিত।

কবরী রোড প্রসঙ্গে বলতে গিয়ে তন্দ্রা ইসলাম ২০১৬ সালে বলেছিলেন, `১৯৬৯ সালে যখন চুয়াডাঙ্গায় "কখগঘঙ" সিনেমার শুটিং হয়, তখন কবরী খুব জনপ্রিয় ছিলেন। সবাই দেখতে আসত। বলত, কবরী কোথায় থাকে? লোকজন দেখিয়ে দিত, ওই যে ওই বাড়িতে। রিকশাচালকেরা উৎসুক লোকজনকে নিয়ে আসতেন। শুটিংয়ের এক মাসেই এভাবে মুখে মুখে বোধ হয় রাস্তাটির নাম কবরী রোড হয়ে গেল।`

যুদ্ধের দিনগুলোয় যাঁরা যুবক ছিলেন, তাঁদের অনেকেই ‘ক খ গ ঘ ঙ’ দেখে থাকবেন। দারুণ এক সরল সামাজিক ছবি। এর কাহিনি লিখেছেন কাজি আজিজ, এ টি এম শামসুজ্জামান, বেবী ইসলাম ও সৈয়দ শামসুল হক। আর চিত্রনাট্য লিখেছেন বেবী ইসলাম। সংলাপ লিখেছেন সৈয়দ শামসুল হক। ছবিটি প্রযোজনা করেন রাজ্জাক, কবরী, বেবী ইসলাম ও নারায়ণ ঘোষ মিতা। ছবির সংগীত পরিচালনা করেছেন আলতাফ মাহমুদ। গান লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। গানে কণ্ঠ দিয়েছেন ফেরদৌসী রহমান, সাবিনা ইয়াসমিন, আব্দুল জব্বার, মোহাম্মদ আলী সিদ্দিকী ও আলতাফ মাহমুদ। এই ছবিটিকেই প্রথম ব্যবসা সফল সামাজিক বাংলা চলচ্চিত্র ধরা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭