ইনসাইড গ্রাউন্ড

দেয়ালে পিঠ ঠেকে যাওয়া নাজমুল ঘুরে দাঁড়িয়েছেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2021


Thumbnail

বাংলাদেশের ব্যাটসম্যানদের যেমন ধৈর্য দরকার, সমর্থকদেরও তা-ই। নির্বাচকরা কি চিন্তা করে তাকে দলে নিয়েছিলেন তা নিয়েই সবার প্রশ্ন ছিল। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চার ইনিংসের তিনে নেমে রান পাননি নাজমুল হাসান। নিউজিল্যান্ডে দলের সঙ্গে থাকায় খেলতে পারেননি জাতীয় লিগেও। যেখানে আবার তিনে ব্যাটিং করে সেঞ্চুরি করেন আরেক তরুণ টপ অর্ডার ব্যাটসম্যান সাইফ হাসান। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস দারুণ খেলে ৫৯ রান করেন আরেক টপ অর্ডার ব্যাটসম্যান সাদমান ইসলাম। তিনজনই ওপেনিং ও তিন নম্বর জায়গার জন্য লড়ছিলেন। এর মাঝেই নিজের অবস্থান জানান দিলেন নাজমুল হাসান শান্ত।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে সাদমানকে বসিয়ে সাইফকে তামিম ইকবালের সঙ্গী করে পাঠানো হয়। তিনে জায়গা ধরে রাখেন নাজমুল। তবে নাজমুলের সময় ফুরিয়ে আসছিল। ক্যারিবীয়দের বিপক্ষে টানা চার ইনিংসের ব্যর্থতার পর শ্রীলঙ্কায় ব্যর্থ হলে হয়তো পরের টেস্টেই সাদমানের জন্য জায়গা ছাড়তে হতো নাজমুলের। কিন্তু আজ পাল্লেকেলে টেস্টের প্রথম দিন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করে সব শঙ্কা দূর করলেন নাজমুল।

প্রথম সেশনে ২৮ রান দাঁড়িয়ে একবার উইকেটকিপারের ব্যর্থতায় জীবন পাওয়া নাজমুল দিনের তৃতীয় ও শেষ সেশনেও লঙ্কান বোলারদের আর কোনো সুযোগ দেননি। ধনাঞ্জয়া ডি সিলভার করা ইনিংসের ৭৪তম ওভারে ২৩৫ বল খেলে দারুণ এক কাভার ড্রাইভে সেঞ্চুরি পূর্ণ করেন নাজমুল। সঙ্গে মুমিনুলের সঙ্গে এক শ রানের জুটিও। ১২টি চার ও ১টি ছক্কায় নাজমুল সাজান তাঁর ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। দিন শেষে ১২৬ রানে অপরাজিত আছেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে বাইশ গজে ব্যাট হাতে নিজের সামর্থ্য দেখিয়েছেন শান্ত। ধারাবাহিকতাও আছে বেশ। শুধু প্রথম শ্রেণির ক্রিকেটের হিসেব ধরা যাক, ৭৩ ইনিংসে রান তিন হাজারের বেশি। সেঞ্চুরি আছে ৭টি। গড়টাও প্রায় ৪৩ ছুঁইছুঁই। লিস্ট-এ ও টি-টোয়েন্টির হিসেব করলে শান্তর সেঞ্চুরির সংখ্যা সর্বমোট ১৫টি।

অথচ বাংলাদেশ দলের হয়ে লাল-সবুজের প্রতিনিধিত্ব করতে নামলে হতশ্রী তার পারফরম্যান্স, মলিন ব্যাটে আসে না রান। দু-চার ইনিংসে রান পেলেও ধারাবাহিকতার অভাব চোখে পড়ার মতো। এনিয়ে সমর্থকদের কটু কথাও শুনতে হয়। শান্তর জন্য শ্রীলঙ্কা সিরিজে বেশকিছু চ্যালেঞ্জ ছিল। সেগুলো বেশ ভালোভাবেই পার করছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। কেন নির্বাচকরা তার ওপর আস্থা রাখেন বারবার, সেটি প্রমাণে শ্রীলঙ্কা সিরিজে বাড়তি নজর ছিল শান্তর।

ধারাভাষ্যকার ও সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার রাসেল আর্নল্ড বেশ কয়েকবার নাজমুলের রক্ষণাত্মক কৌশলের প্রশংসা করেন। তিনি বলছিলেন, `নাজমুলের সবচেয়ে বেশি নজরে এসেছে যেই বিষয়টি সেটি হলো তাঁর রক্ষণাত্মক কৌশল। কোনো ভুল শট খেলেনি পুরো ইনিংসে। কোনো সুযোগ দেয়নি।`



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭