ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারের আড়াই লাখ মানুষ ভিটে ছাড়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2021


Thumbnail

২০২১ সালের ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী ক্ষমতা কেড়ে নেয়ার পর থেকে সহিংসতার ঘটনায় ভয়ে আতঙ্কে মিয়ানমারের ২ লাখ ৫০ হাজার মানুষ ভিটে ছাড়া হয়েছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক এক বিশেষ দূত বুধবার এ তথ্য জানান, এমনটাই জানিয়েছে এএফপি। 

মিয়ানমারের মানবাধিকার পর্যবেক্ষণকারী বিশেষ দূত টম অ্যান্ড্রিউস বুধবার এক টুইট বার্তায় বলেন, ‘জান্তা সরকারের আক্রমণে মিয়ানমারের আড়াই লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। এটা জানতে পেরে সত্যিই অবাক হয়েছি।’ তিনি বলেন, এই মানবিক বিপর্যয় মোকাবিলায় বিশ্বকে অবিলম্বে পদক্ষেপ নিতে হবে।

ফ্রি বার্মা রেঞ্জার্স নামের একটি মানবিক সহায়তা সংস্থা জানিয়েছে, গত সপ্তাহে সেনাবাহিনীর অভিযান এবং বিমান হামলার কারণে আনুমানিক কমপক্ষে ২৪ হাজার মানুষ উত্তরাঞ্চলীয় কারেন রাজ্য থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। কারেন ন্যাশনাল ইউনিয়ন ব্রিগেড ৫-এর মুখপাত্র পাদোহ মান মান বুধবার এক বিবৃতিতে বলেন, ২ হাজারের বেশি মানুষ মিয়ানমারে সীমান্ত পাড়ি দিয়ে থাইল্যান্ডে পালিয়েছে। এই লোকজন আর হয়তো দেশে ফিরবে না। 

সাধারণ মানুষের বিক্ষোভে পুলিশের অভিযানে এখন পর্যন্ত কমপক্ষে ৭৩৮ জনের মৃত্যু হয়েছে মিয়ানমারে। এছাড়া আটক হয়েছে আরও ৩ হাজারের বেশি বিক্ষোভকারী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭