ইনসাইড ইকোনমি

সপ্তাহের ব্যবধানে বেড়েছে তেলের দাম, কমেছে মুরগির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/04/2021


Thumbnail

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বিভিন্ন বাজারে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা বেড়ে প্রতি লিটার বিক্রি হচ্ছে ১৪৪ টাকা দরে। এদিকে সপ্তাহের ব্যবধানে কমেছে মুরগির দাম।

শুক্রবার (৩০ এপ্রিল) সকালে রাজধানীর মিরপুর-১ নাম্বার বড় বাজার, রায়েন খোলা বাজার, মিরপুর কালশী বাজার ও পল্লবী এলাকা ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

দাম বাড়ার খবরে বাজারে থাকা আগের দামের সয়াবিন তেলের বোতল বাড়তি দামে বিক্রি শুরু করেছেন খুচরা বিক্রেতারা। এই বাড়তি দাম নেওয়া হচ্ছে এক লিটারের বোতলের ক্ষেত্রে।

এসব বাজারে দেখা গেছে, এক লিটার সয়াবিন তেলের বোতলের নির্ধারিত মূল্য ১৩৯ টাকা হলেও তা ১৪০ ও ১৪২ টাকায় বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। কোনো কোনো দোকানি ক্রেতাদের কাছে প্রতি লিটার ১৪৪ টাকাও চাইছেন, যা নতুন নির্ধারিত দাম।

বাজারে চালের দাম আগের তুলনায় কেজিতে ২ থেকে ৩ টাকা কমেছে। প্রতি কেজি নাজিরশাইল ৬৬-৬৮ টাকা, মিনিকেট ৬৪-৬৫ টাকা, বিআর–২৮ চাল ৫০-৫২ এবং মোটা চাল ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা। কারওয়ান বাজারের কিচেন মার্কেটের ঢাকা রাইস এজেন্সির মালিক মো. শহীদুল্লাহ খান বলেন, এক সপ্তাহ ধরে বাজারে চালের দাম কমতির দিকে। বোরো মৌসুম শুরু হয়েছে। আগামী দিনগুলোতে দাম আরও কমতে পারে।

এ ছাড়া মুরগির দামও ধীরে ধীরে কমছে। ব্রয়লার মুরগি কেজিতে ৫ টাকা কমে ১৪০ টাকা ও সোনালিকা মুরগি ২০ টাকা কমিয়ে প্রতি কেজি ২৬০ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

এছাড়াও সবজির দাম এখনো বেশি রয়েছে বাজারে। প্রতি কেজি বেগুন ৫০-৬০ টাকা ও শসা ৪০-৫০ টাকায় বিক্রি করতে দেখা যায়। এ ছাড়া প্রতি কেজি পটোল, ঢ্যাঁড়স, বরবটি ও করলা ৪০ থেকে ৫০ টাকা এবং ঝিঙে ও চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি করেন বিক্রেতারা।

বাজারে সরু দানার মসুর ডাল ৯৫ থেকে ১০০ টাকা ও মোটা দানা ৬৫-৭০ টাকা এবং ছোলা প্রতি কেজি ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হয়। চিনির দামও কমেছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৫ টাকায়।

এসব বাজারে অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংস, মসলাসহ অন্যান্য পণ্যের দাম। বাজারে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা, খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ টাকা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭