টেক ইনসাইড

অ্যাপল- এর সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/05/2021


Thumbnail

করোনাকালে অ্যাপল বছর শেষে সম্ভাব্য পণ্যের সংকট সম্পর্কে সতর্ক করেছে। তারা জানায়, কম্পিউটার চিপের অভাব দেখা দিতে পারে। উচ্চ প্রযুক্তির গ্যাজেট এবং স্মার্টফোনের মতো পণ্যগুলোর চাহিদা বাড়ানোর জন্য বিশ্বজুড়ে প্রতিযোগিতা চলছে। 

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন সংস্থার নিজস্ব এম ওয়ান চিপ সরবরাহে ঘাটতির জেরে নতুন আইপ্যাড প্রো এবং আইম্যাক ২০২১ নির্মাণের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। যা অ্যাপলের বার্ষিক লাভকে হুমকির মুখে ফেলতে পারে। মি. কুক বিশ্লেষকদের বলেন, "এই সংকট প্রাথমিকভাবে আইপ্যাড এবং ম্যাককে প্রভাবিত করবে`। বাজারে অ্যাপল এর চাহিদা বিপুল হলেও এই পরিস্থিতিতে অন্যান্যরা কি করছে তা নিয়ে চিন্তিত সংস্থাটি। তবে অ্যাপল বরাবরই তার সেরা প্রোডাক্ট দিয়ে ক্রেতাদের মন জয় করেছে এবারও তাই হবে বলে আশাবাদী টিম কুক।

কম্পিউটার চিপের সংকট কবে মিটবে তা এখনই বলতে পারছেন না কুক। তবে নির্মাতারা এবং ব্যবসায়ীরা ঘাটতি মেটানোর চেষ্টা করছেন বলে আশ্বস্ত করেছেন তিনি। 

ইকুইটি বিশেষজ্ঞ কুইল্টর শেভিওট জানিয়েছেন, `২০১৮ তে আমেরিকা-চীন ব্যাবসায়িক যুদ্ধের সময় থেকেই এই সমস্যার সূত্রপাত। কোভিড সঙ্কটের ফলে এটি কেবল তীব্রতর হয়েছে।"গ্রাহকরা অনলাইনে কাজ করতে, কেনাকাটায় এবং বিনোদন খুঁজতে আরও বেশি সময় ব্যয় করায় মহামারি পরিস্থিতিতেও অ্যাপল ফোন, অ্যাপস এবং অন্যান্য ডিভাইসগুলির বিক্রি বাড়িয়েছে। 

গ্রাহকরা অ্যাপলের নতুন  ৫ জি ফোনগুলোকে আপগ্রেড করে গেছে , শুধু তাই নয় বাড়ি থেকে কাজ এবং পড়াশোনা সামলাতে ম্যাক কম্পিউটার এবং আইপ্যাড কিনেছেন অনেকেই। এই সময়ে কম্পিউটার চিপের অভাব সংস্থাটিকে ভাবিয়ে তুলেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭