ইনসাইড টক

‘মমতার জয় ভারত-বাংলাদেশের সাম্প্রদায়িক রাজনীতির বড় ধাক্কা’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/05/2021


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, পশ্চিমবঙ্গে মমতার জয়ের ফলে ভারত এবং বাংলাদেশের রজনীতিতে সাম্প্রদায়িক শক্তির উত্থানের ক্ষেত্রে অনেক বড় ধাক্কা। তবে ভোটের হিসাবে বিজেপি অনেক ভোট পেয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের মানুষ সাম্প্রদায়িক রাজনীতিকে যেভাবে প্রত্যাখ্যান করেছে তা পুরো অঞ্চলের জন্য উদাহরণ সৃষ্টি করেছে।

ভারতের নির্বাচনের মমতার জয় এবং ভারতীয় সাম্প্রদায়িক রাজনীতির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ড. ইমতিয়াজ আহমেদ। পাঠকদের জন্য ড. ইমতিয়াজ আহমেদের সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

ড. ইমতিয়াজ আহমেদ বলেন, পশ্চিমবঙ্গের এবারের নির্বাচনে বিজেপি যেভাবে নির্বাচন, প্রচার-প্রচারণা করেছে বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদি বাংলাদেশে মতুয়া সম্প্রদায়ের সঙ্গে সাক্ষাৎ, কেন্দ্রীয় নেতাদের লাগাতার প্রচারণার পরেও তারা জয়ী হতে পারেনি। কিন্তু পশ্চিমবঙ্গে এবার বিজেপির জয় হলে ভারতের সাম্প্রদায়িক রাজনীতি আরও বেগবান হতো। কিন্তু মমতার জয়ের ফলে সেই সম্ভাবনায় ভাটা পড়েছে। তবে সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেয়া যাবে না। কারণ বিজেপি এই রাজ্যে অনেক ভোট পেয়েছে। তবে পশ্চিমবঙ্গের এই বার্তা যদি সারা ভারতের ছড়িয়ে যায় তাহলে অসাম্প্রদায়িক রাজনীতির ভীত আরও মজবুত হবে এবং সাম্প্রদায়িক রাজনীতির কোমড় ভেঙে যাবে।

পশ্চিমবঙ্গে মমতার জয়ের মাধ্যমে বাংলাদেশের সাম্প্রদায়িক রাজনীতির জন্য একটি বার্তা জানিয়ে তিনি বলেন, পশ্চিমবঙ্গে বিজেপি বা সাম্প্রদায়িক রাজনীতির উত্থান হলে বাংলাদেশের সাম্প্রদায়িক শক্তিগুলো মাথাচারা দিতো। ধর্মভিত্তিক রাজনীতি যারা করতে চায় তারা অনেক বেশি উৎসাহিত হতো। কিন্তু এই নির্বাচনে মমতার জয়ের মাধ্যমে অসাম্প্রদায়িক রাজনীতির উত্থানের ক্ষেত্রে একটি বড় ধরনের ধাক্কা লাগলো। 

মমতা জয়ের ফলে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক কোন দিকে যাবে জানতে চাইলে তিনি বলেন, মমতার এই জয়ের ফলে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ভালোর দিকেই যাবে। কিন্তু সবাই যেটা বলে যে বাংলাদেশের অমিমাংসিত ইস্যুগুলো বিশেষ করে তিস্তা চুক্তির বিষয়টি ঝুলে যাবে এই বিষয়টি সঠিক নয়। ভারতের কেন্দ্রীয় রাজনীতির জন্য তিস্তা চুক্তি ঝুলে আছে। আগে কংগ্রেস সরকার তারা মমতাকে দোহাই হিসেবে ব্যবহার করেছে এখন বিজেপি সরকারও একই কাজ করছে। তিস্তার মূল সমস্যা হচ্ছে সিকিমের একাধিক ড্যাম তৈরি করা হচ্ছে ফলে সেই জায়গায় যতদিন পরিবর্তন না করা হবে ততদিন সিকিম থেকে আসা তিস্তায় শীত মৌসুমে বেশি পরিমাণ পানি পাওয়া যাবে না। সেই অর্থে বাংলাদেশের নিজের মতো করে যে সমাধানের চিন্তা করা হচ্ছে যে বাংলাদেশের ভেতরেই বাঁধ বানিয়ে বৃষ্টির মৌসুমের পানি শীতের জন্য রেখে দেয়া সেটাই সমাধান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭