ইনসাইড সাইন্স

ফেসবুকের ভুয়া খবর চিনবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/05/2021


Thumbnail

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন একটি জনপ্রিয় মাধ্যম। ফেসবুক ছাড়া একটা দিন কল্পণা করা এখন অনেকের জন্যই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। বাজার করা, খবর দেখা, ভিডিও দেখা, শেয়ার করা এগুলো সবই এখন ফেসবুক কেন্দ্রিক হয়ে দাঁড়িয়েছে। যে কোন তথ্য বা খবর এখন খুব দ্রুত সাধারণের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম মাধ্যমও এই ফেসবুক। তবে এই সুযোগ ব্যবহার করছে কিছু অসাধু গোষ্ঠী। যারা ভুয়া খবর ছড়িয়ে মানুষের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছে। এমনকি বাজার দর বৃদ্ধি থেকে শুরু করে দঙ্গা তৈরী করতেও এই মাধ্যম ব্যবহার হচ্ছে। অনেকেই আমরা না বুঝেই অনেক ভুয়া তথ্য জানছি, এমনকি নিজের অজান্তেই ছড়িয়েও দিচ্ছি। যা দিনের পর দিন হুমকি স্বরুপ হয়ে দাঁড়াচ্ছে। তবে কিছু বিষয় খেয়াল রাখলে এই সব ভুয়া খবর বা তথ্য সহযেই চেনা সম্ভব।

`ভুয়া খবর` বলতে আসলে কি বোঝায়?
ভুয়া খবর চেনার পূর্বে আমাদের জানতে হবে, `ভুয়া খবর` বলতে আসলে কি বোঝায়? ফেইক নিউজ বা ভুয়া খবর হল যেকোন প্রকার মিথ্যা, বানোয়াট খবর কিংবা খবরের বিকৃত রুপ। ভুয়া খবর আমাদের মাঝে `গুজব` হিসেবেও পরিচিত।

যেভাবে চিনবেন ভুয়া খবর

হেডলাইন
প্রথমে খবরের হেডলাইনটি ভালো করে পড়ুন। যেগুলো ভুয়া সেগুলোতে অতিমাত্রায় চমকপ্রদ শিরোনাম থাকে, যা দেখলেই সন্দেহ সৃষ্টি হবে। এমন খবর বিস্তারিত জানতে ইচ্ছা করে। তাই বাস্তবতার সঙ্গে মিল না থাকলে হেডলাইন দেখেই আকৃষ্ট হওয়া উচিত নয়।

ওয়েবসাইট
খবরটি কোন ওয়েবসাইট থেকে প্রকাশিত হয়েছে সেদিকে ভালোভাবে নজর দিতে হবে। বেনামি নানা ওয়েবসাইট থেকে ভুয়া খবরে চমকপ্রদ ছবি দিয়ে ফেইসবুকে ভাইরাল করা হয়ে থাকে।তাই হেডলাইন দেখার পর চোখ রাখুন ওয়েবসাইটের লিংকটি সঠিক কিনা?

একাধিক সূত্রে যাচাই করুন
ফেইসবুকে কোনো খবর চোখে পড়লে ও সন্দেহ হলে তা আগে গুগলে সার্চ করুন। দেখবেন এ বিষয়ে আসলেই কোনো খবর প্রকাশ হয়েছে কিনা বা কোথায় হয়েছে।বানান বা খবরের 
ফরম্যাট
ভুয়া খবর ছড়ানো ওয়েবসাইটগুলোতে বানান ভুল থাকে। খবরের ফরম্যাটে গণ্ডগোল থাকে। 

খবরটি কি কৌতুক?
ফেইসবুকে কোনো খবর দেয়ার পরে এটি কি আসল নাকি কৌতুক সেটা বিবেচনা করা উচিত। যে সূত্রে খবর দেয়া হচ্ছে সেটি এ ধরণের কৌতুকপূর্ণ খবর ছড়ায় কিনা তা পরীক্ষা করা দরকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭