ইনসাইড হেলথ

কাপড় নাকি সার্জিকাল মাস্ক, কখন কোনটা জরুরি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/05/2021


Thumbnail

করোনা ভাইরাসের কারণে মাস্ক একটি নিত্য প্রয়োজনীয় পণ্যে পরিণত হয়েছে। মাস্ক ছাড়া বাড়ির বাইরে না যাওয়া এমনকি সম্ভব হলে বাড়ির মধ্যেও মাস্ক পরে থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু কোন ধরণের মাস্ক, কাপড়ের না সার্জিক্যাল মাস্ক? মারণ ভাইরাস থেকে বাঁচতে কোনটা বেশি ভাল? তা নিয়ে এখনও দ্বিধাদ্বন্দ্ব রয়েই গেছে অনেকের মধ্যে। 

সার্জিকাল মাস্ক এক বার পরার পরই ফেলে দিতে হয়, কিন্তু কাপড়ের মাস্ক পুনর্ব্যবহারযোগ্য বলে জানিয়েছে ডব্লিউএইচও। তবে বিশেষ কিছু সতর্কতা মেনে চলতে হবে। দেখে নিন সে সম্পর্কে। 

কখন সার্জিকাল মাস্ক পরবেন 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র মতে, করোনার লক্ষণ যুক্ত ব্যক্তিরা, স্বাস্থ্যকর্মী এবং রোগীদের যারা দেখভাল করছে, তাদের সার্জিকাল মাস্ক পরা উচিত। যে এলাকায় সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে, সেখানেও সার্জিকাল মাস্ক পরা উচিত। ৬০ বছরের বেশি বয়সীদের সার্জিকাল মাস্ক পরা উচিত। 

কাপড়ের মাস্ক
কাপড়ের মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র পরামর্শ অনুযায়ী, যারা করোনায় আক্রান্ত নয় বা যাদের মধ্যে সংক্রমণের কোনও লক্ষণ নেই, তারা ফ্যাব্রিক বা কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন। এর আগেও ত্রিস্তরীয় কাপড়ের মাস্কের উপর গুরত্ব দিয়েছিল ডব্লিউএইচও। কাপড়ের মাস্কের ক্ষেত্রে যে অংশটি ভিতরের দিকে থাকবে, তাতে সুতির কাপড় দেওয়া থাকলে ভাল, কারণ তা মুখ থেকে নির্গত ড্রপলেটস দ্রুত শুষে নিতে পারে। মাঝের স্তরে পলিপ্রোলাইনের মতো উপকরণ থাকবে, যা ফিল্টারের কাজ করবে। আর বাইরের স্তরে পলিয়েস্টারের মতো উপকরণ থাকলে ভাল, যা মুখের ভিতর থেকে সংক্রমণ বাইরে ছড়াতে দেবে না এবং বাইরে থেকেও সংক্রমণ মুখে প্রবেশ করতে দেবে না। 

তবে কাপড়ের মাস্ক পরার ক্ষেত্রে বিশেষ কিছু সতর্কতা মেনে চলার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও - 
১) মাস্ক পরা বা খোলা, যেকোনও সময় মাস্কে হাত দেওয়ার আগে ভাল করে হাত ধুয়ে নিতে হবে। মাস্কের কোথাও যাতে ছেঁড়া বা ছিদ্র না থাকে, তা দেখে নিন ভাল করে। ময়লা মাস্ক পরবেন না। 

২) মাস্ক পরার পর যাতে মুখের দু`পাশে ফাঁক না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। মাস্ক পরার পর মুখ, নাক ও থুতনি সম্পূর্ণ ঢাকা থাকতেই হবে। 

৩) বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী, ঘন ঘন মাস্ক না ছোঁয়াই ভাল। কিন্তু যদি কোনও কারণে মাস্ক খুলতেই হয় বা ঠিক করতে হয়, তাহলে কানের পাশে কিংবা মাথার পিছনে মাস্কের দড়ি ধরেই খুলতে বা পরতে হবে। মাস্ক খোলার পর সাথে সাথে মুখের কাছ থেকে সরিয়ে নিন। 

৪) মাস্ক খোলার পরেও হাত ধুয়ে নিতে হবে। 

৫) সাবান দিয়ে মাস্ক ধুতে পারেন। তবে দিনে একবার গরম জলে সাবান দিয়ে মাস্ক ধোওয়া ভাল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭