ওয়ার্ল্ড ইনসাইড

চীনের সেই চার সাংবাদিক এখনও কারাগারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/05/2021


Thumbnail

উহানের করোনা ভাইরাস নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় চীনে গত বছর যে চার সাংবাদিককে গ্রেফতার করা হয়েছিল, এখনও তাদের মুক্তি দেওয়া হয়নি।  

গত বছর চীন যখন উহানের মূল কেন্দ্রস্থলে করোনা প্রাদুর্ভাব রোধ করার চেষ্টা করছিল, তখন সেখানকার সত্যিকার পরিস্থিতি নিয়ে প্রতিদেন প্রকাশ করেন ওই চার চার সাংবাদিক।

 
গত মাসে মার্কিন পররাষ্ট্র বিভাগের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে তাদের বিষয়ে তুলে ধরেছিল।

গত এপ্রিলে তার ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিওতে এখন পর্যন্ত কেবল লি জেহুয়া উপস্থিত হয়েছেন। বাকি তিন জনকে জনসাধারণ দেখেনি।

তাদের মধ্যে ঝাং ঝান একমাত্র যাকে আনুষ্ঠানিকভাবে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে এই রায় দেওয়া হয়। তারপর থেকে তাকে সাংহাই মহিলা কারাগারে স্থানান্তর করা হয়েছে বলে জানা গেছে।

কর্তৃপক্ষ এখনও পর্যন্ত তার মাকে তার সাথে দেখা করতে দেয়নি।

ডয়েচে ভেলেকে একটি সূত্র জানান, ‘ঝাংকে কারাগারে স্থানান্তরের খবর দেওয়ার পর তার মা কারাগারে সাক্ষাতের জন্য আবেদন করার চেষ্টা করেন, কিন্তু তাকে বলা হয় যে তাকে একটি ফোন কলের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।’

‘যখন তিনি অফিসিয়াল ডকুমেন্টে নম্বরটি ফোন করেন, তখন তিনি কারাগারের কর্মীদের কাছে পৌঁছাতে পারেননি এবং অবশেষে যখন তিনি তাদের সাথে যোগাযোগ করেন, তখন তারা তাকে জানায় যে সে কেবল টাকা পাঠাতে পারে কিন্তু ঝাং-এর জন্য কারাগারে কাপড় পাঠাতে পারে না। ’

সূত্রটি জানায়, সরকার শুধু ঝাং-এর মায়ের কারাগারে তার সাথে দেখা করার প্রচেষ্টাই ব্যর্থ করেনি, বরং ঝাংকে তার পরিবারকে চিঠি লেখার অধিকার থেকে বঞ্চিত করেছে।

যখন তার আইনজীবী শেষবার তার সাথে দেখা করেন, তখন তিনি দেখতে পান যে ঝাং কারাগারে অনশন করছেন।

সূত্রটি জানায়, তার সমর্থকদের লেখা কিছু পোস্টকার্ড পাওয়ার পর ঝাং তার আইনজীবীকে বলেন, যদি তিনি জীবিত অবস্থায় কারাগার থেকে বের হতে পারেন, তাহলে তিনি আবার উহানে যেতে চান এবং তার বন্ধুদের সাথে কিছু অভিজ্ঞতা শেয়ার করতে চান। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭