ইনসাইড বাংলাদেশ

বেগম জিয়ার লন্ডন যাত্রা: ৫ ধাপ পেরোতে হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/05/2021


Thumbnail

খালেদা জিয়া উন্নত চিকিৎসার জন্য লন্ডন যাবেন এ বিষয়ে প্রস্তুতি শুরু হয়েছে এবং সরকারের পক্ষ থেকেও এ ব্যাপারে সহানুভূতিশীল মনোভাব দেখানো হয়েছে। তবে বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ক্ষেত্রে আইন বিশেষজ্ঞরা মনে করছেন এখনও ৫টি ধাপ পেরোতো হবে। ধাপগুলো হলো।

১. সরকারি ছাড়পত্র: সরকারকে আনুষ্ঠানকিভাবে তার শর্ত অবমুক্ত করতে হবে। এখন বেগম জিয়া আছেন দুটি শর্তসাপেক্ষে। সেই শর্তগুলো অবমুক্ত করে যদি শর্তহীন জামিন হয় তাহলে সেই জামিনের ছাড়পত্র লাগবে তার বিদেশ যাত্রার ক্ষেত্রে।

২. পাসপোর্ট নবায়ন: ইতিমধ্যে তার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে এবং এই পাসপোর্ট নবায়ন করতে হলে সরকারি ছাড়পত্র লাগবে। 

৩. ভিসার আবেদন: পাসপোর্ট নবায়নের পর তার ভিসার আবেদন করতে হবে। তবে জানা গেছে যে, তার ভাই শামীম এসকান্দার লন্ডনের বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন এবং তারা তাকে আশ্বস্ত করেছেন যে পাসপোর্ট নবায়ন হলে তারা দ্রুত সময়ের জন্য ভিসার আবেদন করবেন।

৪. হাসপাতাল ঠিক করা: ভিসার আবেদনের পর অবশ্যই খালেদা জিয়ার জন্য হাসপাতাল ঠিক করতে হবে। তিনি কোন হাসপাতালে চিকিৎসা নেবেন সেটি সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।  বিএনপির নেতারা বলেছেন হাসপাতাল ঠিক করার বিষয়টি তারেক জিয়া দেখছে এবং আজই (শুক্রবার) তা চূড়ান্ত হয়ে যেতে পারে।

৫. এয়ার অ্যাম্বুলেন্স ঠিক করা: সবকিছু আয়োজনের পর একটি এয়ার অ্যাম্বেুলেন্স ঠিক করতে হবে যেটি টানা ১০ ঘন্টা উড্ডয়নে সক্ষম। তবে চার্টার্ড এয়ার অ্যাম্বুলেন্স পাওয়া যায় যেখানে আধুনীক আইসিইউ বা সিসিইউ সুযোগ সম্বলিত এবং যেটি টানা ১০ ঘন্টা উড়তে পারে। বেগম খালেদা জিয়া যদি লন্ডন যেতে চান তাহলে তাকে ১০ ঘন্টা বা তারও কিছু সময় যাত্রা সইতে হবে। এই ৫টি ধাপ পেরিয়ে বেগম জিয়া বিদেশ যেতে পারবেন। তবে বিএনপি নেতারা মনে করছেন সরকারের সম্মতি পেলে এই ধাপগুলো পার করা সময়ের ব্যাপার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭