ওয়ার্ল্ড ইনসাইড

করোনার ভয়াবহতা বাড়ছে নেপালেও!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/05/2021


Thumbnail

ধীরে ধীরে ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে নেপালের করোনা পরিস্থিতি। দেশটিতে ক্রমেই আশঙ্কাজনকভাবে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। এরই মধ্যে দেশটির হাসপাতালগুলো রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। সংক্রমণের ঊর্ধ্বগতি ভয়ের মূল কারণ। এমন পরিস্থিতির মধ্যে দেশটির প্রধানমন্ত্রী অন্য দেশের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন। নেপালের অবস্থায় মনে হচ্ছে পরিস্থিতি ভারতের মতই হতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়, নেপালে প্রতিদিন ১ লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। ভারতেও সংক্রমণের হার দুই সপ্তাহ আগে এমন ছিল। সরকারের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) জানায়, গত সপ্তাহান্তে যে পরিমাণ নমুনা পরীক্ষা করা হয়েছে তার ৪৪ শতাংশই পজিটিভ এসেছে।

নেপালের রেডক্রসের চেয়ারপার্সন ড. নেত্রা প্রসাদ তিমসিনা এক বিবৃতিতে বলেন, যদি যথাযথ পদক্ষেপ নেওয়া না হয় তবে ভারতের পরিস্থিতি এখন যেমন ভয়াবহ নেপালের পরিস্থিতিও তেমন হতে পারে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ড. সামির আধিকারী বলেন, পরস্থিতি দিনকে দিন ভয়াবহ হয়ে উঠছে। ভবিষ্যতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যে চলে যাবে তা বলার অপেক্ষা রাখে না।

এক মাস আগেও নেপালে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১০০। এখন তা ৮ হাজার ৬০০ পেরিয়েছে। পরিস্থিতি এমন হওয়ার জন্য অনেকেই ভারতের সঙ্গে দেশটির অবাধ, খোলা সীমান্ত থাকাকে দায়ী করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭