ইনসাইড টক

`৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের সিদ্ধান্তে একটি জাতির ভাগ্য পরিবর্তন হয়েছে`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/05/2021


Thumbnail

আজ ৭ মে। শেখ হাসিনার অন্যরকম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ২০০৭ সালের ১১ জানুয়ারি ওয়ান-ইলেভেন সরকার ক্ষমতা দখল করে। সেনাসমর্থিত অনির্বাচিত সরকার দায়িত্ব গ্রহণ করেই মাইনাস ফর্মুলা বাস্তবায়ন করতে চায়। সেই প্রেক্ষাপটে শেখ হাসিনাকে দেশে আসতে বাধা দেয় তখনকার তত্ত্বাবধায়ক সরকার। অবশেষ শত বাধা উপেক্ষা করে শেখ হাসিনার দৃঢ় মনোভাবের কাছে হার মেনে তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় এবং শেখ হাসিনা ৭ মে দেশে ফেরেন বীরের বেশে। এ বিষয়টি নিয়ে আমাদের আজকের আয়োজন। এ বিষয়ে সাক্ষাৎকার দিয়েছেন প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ডা. এ বি এম আব্দুল্লাহ। 

ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, তখন তিনি প্রধানমন্ত্রী ছিলেন না এবং শেখ হাসিনার জীবনের অনেক বড় ঝুঁকি ছিলো। আর সেই ঝুঁকি উপেক্ষা করে দেশে এসেছিলেন বাংলাদেশের জনগণ এবং দেশের গণতন্ত্রের জন্য। সেদিন ঝুুঁকি নিয়ে শেখ হাসিনা বাংলাদেশে না আসলে আজকের এই স্বপ্নের বাংলা আমরা পেতাম না।

তিনি বলেন, তখন এমন একটা সময় চলছিলো যখন রাজনৈতিক নেতাদের জীবনের কোনো দাম ছিলো না, মৃত্যুর ভয় সবখানে ছিলো। তখন অনেকে শেখ হাসিনাকে বলেছিলে এতো ঝুঁকি নিয়ে বাংলাদেশে আসার দরকার নেই। কিন্তু তিনি একটা কথাই বলেছিলেন যদি বাাঁচতে হয় তাহলে বাংলাদেশের মানুষকে নিয়েই বাঁচবো। বাংলাদেশের মানুষ এখন কষ্টে আছে, তাই আমি কোনোভাবেই বিদেশে নিরাপদে থাকতে পারি না। এরপর শেখ হাসিনা বাংলাদেশে এসেছেন এবং তার হাতেই আমাদের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক মুক্তি হয়েছে। আজ বাংলাদেশের উন্নয়ন নিয়ে বিশ্বে আলোচনা হয়। কিন্তু এসবের পেছনে শেখ হাসিনার সেদিনের সেই সিদ্ধান্ত অনেক বড় ভূমিকা ছিলো। একটি সিদ্ধান্ত একটি জাতির ভাগ্য পরিবর্তন করে দিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭