ইনসাইড গ্রাউন্ড

তবে কি জিদানের পরিবর্তে রাউল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/05/2021


Thumbnail

গুঞ্জনটা শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। গতবারের লা লিগা চ্যাম্পিয়নরা এবার লিগে যেমন বেরঙ, তেমনি লিগ কাপে আগেভাগেই বাদ হয়েছে ছোট দলের সাথে হেরে। ফলে জিদান নিজেকে বাঁচিয়ে রাখার একমাত্র উপায় দেখেছিলেন চ্যাম্পিয়ন্স লিগ। যাও গত বুধবার হাতছাড়া হয়ে গেলো। চেলসির বিপক্ষে হেরে থেমেছে এবারের চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের পথচলা। দুই লেগ মিলিয়ে তারা হেরেছে ৩-১ ব্যবধানে। বুধবার রাতে দ্বিতীয় লেগের ম্যাচে রিয়াল কোচ জিনেদিন জিদানের কৌশল নিয়ে সমালোচনা হয়েছে বেশ। এবার উঠেছে তার রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে বরখাস্ত হওয়ার গুঞ্জনও।

স্প্যানিশ দৈনিক মার্কা জানিয়েছে, চলতি মৌসুম শেষেই কোচের পদ থেকে বরখাস্ত হতে পারেন রিয়ালকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এই কোচ। মৌসুম শেষেই ক্লাবে বেশ কিছু সংস্কারের ইচ্ছের কথা প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ জানিয়েছিলেন আগেই। ওই সংস্কারের অংশ হিসেবেই রিয়াল কোচের দায়িত্ব থেকে জিদানকে সরিয়ে দেওয়া হবে বলে জানাচ্ছে মার্কা। তারা জানিয়েছে, রিয়ালে তার স্থলাভিষিক্ত হতে পারেন কাস্তিয়ার কোচ রাউল গঞ্জালেস। এছাড়াও রিয়ালের পরিকল্পনায় আরও দুই হাই প্রোপাইল কোচ আছে বলে জানিয়েছে মার্কা। তারা হলেন মেসেমিলিয়ানো অ্যালেগ্রি ও জার্মানিকে বিশ্বকাপ জেতানো জোয়াকিম লো।

যে কৌশল নিয়ে সমালোচিত হয়েছেন জিদান, তা মানতে নারাজ তিনি। দলের কৌশল এবং রামোসের দীর্ঘদিন পর দলে ফেরাটা ভুল ছিলোনা বলে মনে করেন জিদান। প্রথম লেগের মতো দ্বিতীয় লেগেও ৩-৫-২ ফরমেশনে খেলান জিদান। তবে চোটের কারণে এই ম্যাচে ছিলেন না দানি কারভাহাল ও রাফায়েল ভারানে। ডান দিকে খেলানো হয় ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রকে। ফলে স্বাভাবিকভাবেই তিনি পারেননি মাঠে প্রভাব ফেলতে। “আমরা সেমি-ফাইনাল খেললাম এবং খেলোয়াড়রা তৈরি ছিল। তারা প্রস্তুত না থাকলে খেলতে পারত না। খেলোয়াড়দের নিয়ে আমরা সবাই গর্ব করতে পারি। আমরা আমাদের সেরাটা দিয়েই ফাইনাল থেকে এক ধাপ দূরে পৌঁছেছিলাম। চেলসি অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে এবং তাদেরকে অভিনন্দন জানাতেই হবে।”

২০১৯ সালে চেলসি থেকে রেকর্ড ট্রান্সফার ফিতে রিয়ালে যোগ দেওয়া আজার চেনা আঙিনায় ফিরে নিজেকে খুঁজে পাননি। চোটের কারণে গত দুই মৌসুমে যার অধিকাংশ সময়ই কেটেছে মাঠের বাইরে। তারকা এই ফুটবলারকে ছন্দে ফেরানোর জন্য খেলানোর বিকল্প দেখেন না জিদান।“এদেনের আত্মবিশ্বাস ফিরে পাওয়াটা জরুরি আর এজন্য তার নিয়মিত খেলতে হবে। একটু একটু করে আমরা তাকে স্বরূপে ফিরিয়ে আনব।”  

কোচ বদল ছাড়াও আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে রিয়াল। তার মধ্যে অন্যতম যেসব খেলোয়াড়রা লোনে আছেন, তাদের ফিরিয়ে আনা। সার্জিও রামোস, লুকাজ ভাস্কোয়েজের সঙ্গে নতুন চুক্তি করবে কি না। মার্সেলো, ইস্কো, হ্যাজার্ডের মতো খেলোয়াড়দের ভবিষ্যৎ নিয়েও সিদ্ধান্ত নিতে যাচ্ছে রিয়াল। এছাড়াও এমবাপ্পের মতো বড় সাইনিংয়ের চিন্তাও আছে ক্লাবটির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭