কালার ইনসাইড

মা হওয়াটা নারীর জন্য বাধ্যতামূলক নয়: মিথিলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/05/2021


Thumbnail

বিশ্ব মা দিবস আজ। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোনো দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ। মায়ের জন্য বিশেষ এই দিনে মায়েদের স্বাধীনতা নিয়ে কথা বলেন মিথিলা।

মিথিলা বলেন, `মা হওয়াটা নারীর জন্য বাধ্যতামূলক নয়। এক জন নারী নিজে সিদ্ধান্ত নেবেন, তিনি আদৌ মা হতে চান কী না। তার ওপরে সেটা চাপিয়ে দেওয়া উচিত নয়।`

নারীর ক্ষেত্রে মা হওয়ার সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতার পাশাপাশি এক জন মায়ের ক্ষেত্রে তার পারিপার্শ্বিকের দায়িত্ববোধ নিয়েও তিনি কথা বললেন। মিথিলার মতে, এক জন মায়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে তার দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। একই সঙ্গে মাতৃত্বকে উচ্চ স্থানে বসিয়ে মায়েদের উপরে মানসিক চাপ দেওয়াও ঠিক নয়।

মিথিলা বলেন, `মায়েদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া দরকার। মানসিক এবং শারীরিক সহায়তার প্রয়োজন তাদের। আর এই দায়িত্ব নেওয়া উচিত বাবাদের। শুধু তাই নয়, সমাজের কাছ থেকেও ভরসা দরকার মায়েদের।` তিনি মনে করেন, মায়েদের ‌সুখে রাখতে হবে। তা হলেই পরের প্রজন্মকে তারা সেই ‌অনুভূতির দিকে ঠেলে দিতে পারবেন। সন্তানদের মধ্যে দায়িত্ববোধ, মূল্যবোধ, সহানুভূতির বীজ বপন হবে এ ভাবেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭