ইনসাইড আর্টিকেল

চলমান করোনা মহামারিতে ভ্রমণ কতটুকু নিরাপদ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/05/2021


Thumbnail

বিশ্বব্যাপী লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বিশেষ করে গত কয়েকদিনে ভারতের অবস্থায় যা পরিস্থিতি তাতে করে চিন্তার ভাজ বাংলাদেশের কপালেও। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকারও হিমশিম খাচ্ছে। বিশেষ করে বাংলাদেশের মানুষের মধ্যে সচেতনতার বালাই নেই। সংক্রমণ কমানোর জন্য সরকার ৫ এপ্রিল থেকে লকডাউন ঘোষণা করেছে। কিন্তু এরই মধ্যে মানুষ ঈদে বাড়ি যাওয়ার জন্য যে ভাবে চলাচল শুরু করেছে তাতে করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাই এই ঈদের সময় নিজেকে নিরাপদ রাখতে উচিৎ হবে ভ্রমণ এড়িয়ে চলা। যাদের একান্তই ভ্রমণ করা জরুরি তাদেরও স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ। আসুন জেনে নেই এই করোনাকালে ভ্রমণ করা কতটুকু নিরাপদ-

মহামারির সময়ে ভ্রমণের ঝুঁকি

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় এ মুহূর্তে ভ্রমণের সিদ্ধান্ত নেওয়া বুদ্ধিমানের কাজ হবে না। কারণ এমন পরিস্থিতিতে কোথাও ঘুরতে বের হলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। ফলে ঘুরার পরিকল্পনা মহামারি শেষ হওয়ার পর করলে সংক্রমণের ঝুঁকি এড়ানো সম্ভব।

ঘরবন্দী জীবনযাপনই শ্রেয়

এ মুহূর্তে ঘরবন্দী জীবনের বিকল্প কিছু নেই। এসময় ঘরে বসে পরিবারকে সময় দেওয়া যেতে পারে। ফোনে আত্মীয়-স্বজনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে পারেন। বন্ধুবান্ধবের সঙ্গে কথা বলুন। এছাড়া পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে ঘরের কাজ করুন। সময় কাটাতে পারেন বিভিন্ন ধরনের বই পড়ে। প্রয়োজনীয় কাজে ঘর থেকে বের হওয়ার সময় মাস্ক পরুন ও নিয়মিত স্যানিটাইজার ব্যবহার করুন।

পর্যটকদের জন্য পরামর্শ

হঠাৎ করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এই মুহূর্তে দর্শনার্থীদের ভ্রমণের সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না। এর আগে মনে করা হচ্ছিল, করোনা ভ্যাক্সিনেই কাটবে এই মহামারি। কিন্তু এরপরও সংক্রমণের গতি বেড়ে গেছে। ফলে ভ্রমণ করা কঠিন হয়ে পড়েছে। বিভিন্ন দেশের সরকার লকডাউন ঘোষণা করেছে। এতে দর্শনীয় স্থানগুলোও বন্ধ করে দেওয়া হয়েছে। গত মার্চের পর থেকে দেশে করোনা সংক্রামণ হু হু করে বাড়ছে। তাই মহামারি শেষ না হওয়া পর্যন্ত পর্যটকদের অপেক্ষা করাই উচিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭