ইনসাইড আর্টিকেল

ঈদের আগের দিন যেসব প্রস্তুতি নিবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/05/2021


Thumbnail

গতকাল বুধবার (১২ মে) বাংলাদেশের কোথাও ১৪৪২ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই এবার ৩০ রোজা পূর্ণ হবে। আগামীকাল বৃহস্পতিবার (১৩ মে) শেষ রোজা। শুক্রবার ঈদুল ফিতর। পুরো একমাস সিয়াম পালনের পর মুসলিমদের ঘরে ঘরে খুশির জোয়ার বয়ে আনে ঈদ। ঈদকে ঘিরে থাকে নানা প্রস্তুতি। নিজের পোশাক থেকে শুরু করে ঘর সাজানো সবকিছুতেই থাকে উৎসবের ছোঁয়া। তাই ঈদের আগের দিন প্রস্তুতি নিতে কাজের অন্ত থাকেনা। চলুন দেখে নেওয়া যাক ঈদের আগের দিন কি কি প্রস্তুতি নিবেন-

ঘর গোছানো
ঈদ যেহেতু একটি উৎসবের দিন তাই ঘরের প্রতিটি অংশে উৎসবের আমেজ ছড়িয়ে প্রথম কাজটি হবে ঘর পরিস্কার করা। ঘরের প্রতিটি আসবাবপত্র পরিস্কার করুন। ঈদের দিন ঘরের অন্য দিনের স্বাভাবিক চিত্র পরিবর্তন করতে বিছায় নতুন চাদর দিতে পারেন। জানালার পর্দা পরিবর্তন করতে পারেন। প্রতিটি ঘরে তাজা ফুল রাখতে পারেন। 

পোশাক ও জায়নামাজ 
ঈদের দিনের গুরুত্বপূর্ণ বিষয় ঈদের নামাজ। সুতরাং ঈদের আগের দিন নামাজের পোশাক ও জায়নামাজ পরিস্কার করে ইস্ত্রি করে রাখুন। যাতে ঈদের দিন সময়মত সব হাতের কাছে পেয়ে যান। তাছাড়া ঈদের দিন কোন পোশাক বা সাজগোজ করবেন সেগুলো আগের দিন নির্ধারণ করে ঠিকঠাক করে রাখুন। 

খাবার টেবিল গোছানো
ঈদের দিনে খাবার টেবিলে স্বাভাবিক দিনের চেয়ে খাবার টা আলাদা হবে। টেবিলে থাকবে বাহারি রকম পছন্দের খাবার। সুতরাং খাবার টেবিলটিকেও একটু নতুন রুপে সাজান। টেবিলের ম্যাট টা পরিবর্তন করতে পারেন। তাছাড়া খাবার পরিবেশনে নতুন আসবাবপ্ত্র ব্যবহার করতে পারেন। আর তাই ঈদের আগের দিন আসবাবপত্র গুলো ধুয়ে মুছে প্রস্তুত করে রাখুন। 

ফ্রিজ, ওভেন, রাইস কুকার
ঈদের আগেই ফ্রিজ, ওভেন, রাইস কুকার, ব্লেন্ডার ও ফুড প্রসেসর এসব যন্ত্রপাতি পরিষ্কার করিয়ে রাখুন। প্রয়োজনে সার্ভিসিং করিয়ে নিন। কারণ রান্না করার সময় সমস্যা হলে আপনি ঝামেলায় পড়তে পারেন।

প্রয়োজনীয় উপকরণ
রান্নার প্রয়োজনীয় উপকরণ এখনই যোগাড় করে রাখুন। ঈদের দিন বেশিরভাগ দোকান বন্ধ থাকে। তাই কিছু প্রয়োজন হলে আপনি বিপাকে পড়তে পারেন।

প্রস্তুত রাখুন ডেসার্ট আইটেম
ঈদের আগের রাতে কিছু ডেসার্ট আইটেম তৈরি করে রাখতে পারেন। তৈরির পর ফ্রিজে রেখে দিলে ঈদের দিন খেতে খুব ভালো লাগবে। এছাড়া  রান্নার ঝামেলাও কমবে।

বিরিয়ানি রান্না
ঈদে যদি খাবার তালিকায় বিরিয়ানি রাখতে চান তবে বিরিয়ানির মাংসটা আগেই রান্না করে রাখুন। ঈদের কাজ কমে যাবে অর্ধেক।

মশলা প্রস্তুত রাখুন
ঈদের রান্না করার মশলাগুলো আগেই প্রস্তুত করে রাখুন। মশলাগুলো হাতের কাছেই সাজিয়ে রাখুন। কাজ আরো এগিয়ে যাবে যদি মাংসের মশলা, বিরিয়ানির মশলা, চটপটির মশলা আলাদাভাবে মিশিয়ে রাখতে পারেন।

কাটাকাটির সরঞ্জাম হাতের কাছেই রাখুন
রান্না করার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন, ছুরি, বটি, দা, কাঁচি, চপার বোর্ড, হাড়ি-পাতিল সবগুলো গুছিয়ে হাতের কাছেই রাখুন। এছাড়া কাপ-পিরিচ, প্লেট, বাটি একদিন আগেই ধুয়ে মুছে প্রস্তুত রাখতে পারেন। এত কমে যাবে হাতের কাজ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭