ইনসাইড আর্টিকেল

আরও এক গৃহবন্দি ঈদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/05/2021


Thumbnail

বছর ঘুরে আবারও হাজির হয়েছে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। কিন্তু গৃহবন্দি অবস্থা থেকে এবারও মুক্তি হলো না। বছর ঘুরে আরও এক গৃহবন্দি ঈদ। বুধবার (১২ মে) সন্ধ্যার আকাশে ঈদের চাঁদ না উঠায় শুক্রবার (১৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে দেশজুড়ে। কিন্তু করোনার বিধি-নিষেধ, মৃত্যু আতঙ্ক, কর্মস্থল থেকে পরিবারের কাছে ফিরতে না পারা, কর্মহীন মানুষ গুলোর কষ্ট ও আর্তনাদ সব মিলিয়ে এবার এ ঈদ এক কষ্টের ঈদ। তাই হয়তো প্রাণ খুলে বলতেও পারছিনা রমজানের ঐ রোজার শেষে এলো `খুশি`র ঈদ।

এবারও ইদগাহের সেই বিশাল জামাত চোখে পড়বে না। দুই-তিন প্রজন্মের এক সাথে ঈদের নামায যাত্রা হয়তো দেখা হবেনা। নামাজ শেষে পরিচিত মানুষ, বন্ধু, আত্মীয়দের আর গলায় জড়িয়ে কুলাকুলি করা হবেনা। কারণ, করোনা সংক্রমণের প্রভাবে এবারও মশজিদে ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে সরকার থেকে। সেই সাথে কুলাকুলি ও হাত মেলানোর ব্যাপারেও রয়েছে নিশেধাজ্ঞা।

এবারও আনন্দ করে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের দাওয়াত দিয়ে খাওয়ানো হবে না। নিজেও কোথাও যেতে পারব না। ঈদের খাবার ভাগাভাগি করে খাওয়ার সেই আনন্দটা সেটা এবারও মলিন। 

সরকারি নির্দেশনা অনুযায়ী, দূরপাল্লার বাস, লঞ্চ ও ট্রেন বন্ধ রয়েছে।  তারপরও জীবনের ঝুঁকি নিয়ে নাড়ির টানে বাড়ি ফিরেছে লাখো মানুষ। যারা এখনো ঢাকায় রয়েছেন তারা নতুন পোশাক কিনতে বিপণিবিতান থেকে শুরু করে ফুটপাতে জমিয়েছেন ভিড়। ঈদে শহরে থেকে যাওয়া মানুষদের আনন্দের জন্য প্রতি বছরই নতুন করে সাজে চিড়িয়াখানা, শিশুপার্কের মতো বিনোদন কেন্দ্রগুলো। যাতে ঈদের দিন থেকে টানা এক সপ্তাহ ভিড় জমান লাখো মানুষ। তবে, করোনার সংক্রমণ ঠেকাতে গেল বারের মতো এবারও সব বিনোদন কেন্দ্র বন্ধ রাখা হয়েছে। ফলে রাজধানীবাসীর ঈদ উদযাপন এবার ঘরেই সীমাবদ্ধ। 

এর আগে ১৯৭১ সালে দেশ স্বাধীনের পর ১৯৮৮ সালের বন্যার মধ্যেই কাটে দুইটি ঈদ এবং এর ১০ বছর পর ১৯৯৮ সালের বন্যার পরেই আসে রোজার ঈদ। বিধ্বস্ত জনপদের মধ্যে তবু তখন খানিকটা হলেও ঈদের আনন্দ ছিলো। কিন্তু করোনা ভাইরাসে গতবছর এবং এবারের ঈদে মানুষের মাধ্য থেকে আনন্দ কেরে নিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭