লিভিং ইনসাইড

গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব খাবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/05/2021


Thumbnail

একদিকে করোনার সংক্রমণ অন্যদিকে গ্রীষ্মের প্রচণ্ড খরতাপ। তীব্র গরমে ঘাম বসে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। অতিরিক্ত ঘামের কারণে অনেকে পানিশূন্যতায়ও ভূগছেন। এই গরমে সুস্থ থাকতে মসলা জাতীয় খাবার বাদ দিয়ে পানীয়ের উপরেই নির্ভর করতে বলছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, গরমে এমন খাবারই খাওয়া উচিত, যাতে পর্যাপ্ত পানি আছে। কারণ, গরমে ঘাম হলে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। তাছাড়া কিছু খাবার আছে যেগুলো শরীরের গরম কমাতেও সাহায্য করে। এছাড়া শুধু তৃষ্ণা মিটলেই তো চলবে না, গরমে এমন খাবার খেতে হবে যা শরীরও ঠান্ডা রাখবে আবার খাবার হজমও হবে সহজে। যেমন-

পানি
কেবলমাত্র পিপাসা পেলেই পানি পান করবেন, বিষয়টা এমন নয়। ডিহাইড্রেশন বা অতিরিক্ত ক্লান্তি থেকে বাঁচতে সারাদিন পানি পান করুন। এটি আপনার শরীরকে সতেজ রাখতে সহায়তা করবে।

ফ্রেশ জুস
গ্রীষ্মে ফলের রস খাওয়া স্বাস্থ্যের জন্য সত্যিই খুব উপকারি। ফলের রস গরমের তাপ থেকে স্বস্তি দিতে সহায়তা করে। তবে চিনিযুক্ত ফলের রস পান করা এড়িয়ে চলুন।

দই
প্রোটিন সমৃদ্ধ দই গরমে আমাদের স্বাস্থ্যের অনেক দিক থেকে উপকার করে। এতে থাকা প্রোটিন আমাদের ক্ষুধা কমায়, যার ফলে নোনতা এবং উচ্চ ক্যালোরিযুক্ত স্ন্যাকস খাওয়ার ইচ্ছা কমে। এর থেকে পাচনতন্ত্রকে সুস্থ রাখতে সহায়ক ব্যাকটেরিয়া প্রোবায়োটিকও মেলে।

তরমুজ
গ্রীষ্মকাল মানেই তরমুজের ছড়াছড়ি। গরমের তাপ থেকে স্বস্তি দেয় তরমুজ। এটি শরীরকে শীতল ও হাইড্রেট রাখে। তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকে। এছাড়াও, তরমুজে লাইকোপিন রয়েছে যা ত্বকের কোষকে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে রক্ষা করে।

লেবু
প্রতিবার খাবারের সময় লেবু খাওয়ার অভ্যাস করুন। কারণ সূর্যের তাপ শরীরের ভিটামিন শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। লেবু এবং ভিটামিন সি সমৃদ্ধ অন্যান্য ফল ত্বক সুন্দর রাখে।

টমেটো

টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও, এতে লাইকোপিনের মতো উপকারি ফাইটোকেমিক্যালও রয়েছে, যা দীর্ঘস্থায়ী রোগ বিশেষত ক্যান্সার নিরাময়ে সহায়তা করে।

ফল ও শাকসবজি
গরমে স্বস্তি পেতে ফল ও শাকসবজি বেশি করে খান। ফল এবং শাকসবজি সহজে হজম হয় এবং সাধারণত জলের পরিমাণ বেশি থাকে। টাটকা ফল ও ভেজিটেবল স্যালাড আপনাকে হাইড্রেট এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করতে পারে।

শসা
গ্রীষ্মের জনপ্রিয় ফলের তালিকায় শসা অন্যতম। শসায় প্রচুর পরিমাণ পানি থাকার কারণে, এটি আমাদের শরীরকে ঠাণ্ডা রাখে। এতে ফসফরাস, জিঙ্ক, ক্যালসিয়াম ও আরও কয়েকটি খনিজ পদার্থের ভালো উৎস হিসেবে বিবেচিত হয়।

পেঁয়াজ
শরীর শীতল রাখতে পেঁয়াজ বেশ উপযোগী। তরকারি, সালাদ, নাস্তা যে কোনো কিছুতে পেঁয়াজ রাখা যেতে পারে। পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ খাওয়া গেলে গরমে হওয়া স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

পুদিনা
এক গ্লাস পুদিনা জলে দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে পান করুন, স্বাস্থ্যের অনেক উপকার হবে। এটি লিভার পরিষ্কার এবং বিপাককে শক্তিশালী করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭