ইনসাইড গ্রাউন্ড

প্রথম ভার্চুয়াল ফুটবলার কিয়ান প্রিন্স

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/05/2021


Thumbnail

লন্ডনের বারনেট এলাকায় বেড়ে ওঠা কিশোর কিয়ান প্রিন্সের স্বপ্ন ছিল ফুটবলার হওয়ার। সেই লক্ষ্যে ২০০৪ সালে মাত্র ১৪ বছর বয়সে তার এলাকার অন্যতম বিখ্যাত ক্লাব কুইন্স পার্ক রেঞ্জার্সের (কিউপিআর) অ্যাকাডেমিতে যোগ দিয়ে অনুশীলন করাও শুরু করে সে পুরোদমে।

অ্যাকাডেমি দলের হয়ে খেলে ফেলে বেশ কয়েকটি ম্যাচ। তার প্রতিভায় মুগ্ধ ক্লাব ম্যানেজমেন্টের আশা ছিল খুব শিগগির সে সিনিয়র দলের হয়ে খেলতে পারবে। তবে কিয়ানের ফুটবলার হওয়ার স্বপ্ন চিরতরে শেষ হয়ে যায় ২০০৬ সালের ১৮ মে।

সেদিন লন্ডনের এজওয়ারে তার স্কুলের সামনে বাকবিতণ্ডার সময় ছুরিকাঘাতে নিহত হয় কিয়ান প্রিন্স। পুরো ইংল্যান্ডে সাড়া ফেলে এই হত্যাকান্ড। তার বাবা গঠন করেন কিয়ান প্রিন্স ফাউন্ডেশন। যারা ছুরিকাঘাত জনিত হামলার বিরুদ্ধে সচেতনতা তৈরিতে কাজ করে। নতুন আইন করে ছুরি বহন করার ন্যুনতম বয়স ১৬ থেকে বাড়িয়ে ১৮ করা হয় ওই বছর।

কিয়ানের স্মৃতিতে কুইন্স পার্ক রেঞ্জার্স তাদের স্টেডিয়ামের নাম বদলে রাখে কিয়ান প্রিন্স ফাউন্ডেশন স্টেডিয়াম। ক্লাবের পক্ষে বর্ষসেরা গোলের জন্য প্রবর্তন করে ‘কিয়ান প্রিন্স গোল অফ দ্য সিজন’ পুরষ্কার।

কিয়ান মারা যাওয়ার ১৫ বছর পর, তার উদ্দেশে বিশেষ এক শ্রদ্ধা জানাল কিউপিআর। বিখ্যাত ফুটবল ভিডিও গেইম ইএ স্পোর্টস ফিফার সবশেষ সংস্করণ ফিফা টোয়েন্টি ওয়ানে কিয়ানকে তারা অন্তর্ভুক্ত করেছে ভার্চুয়াল একজন ফুটবল খেলোয়াড় হিসেবে।

কিউপিআরের আশা সিনিয়র দলের খেলার যে স্বপ্ন পূরণ হয়নি কিয়ানের সেটা ভার্চুয়াল কিয়ান পূরণ করবে। গেমাররা চাইলে কিয়ানকে নিজেদের দলে অন্তর্ভুক্ত করতে পারবেন। কিয়ানের ৩০ বছর বয়সী অবতারকে দেখা যাবে গেইমটিতে।

অত্যাধুনিক ডিপ ফেইক প্রযুক্তি ব্যবহার করে ও বৈজ্ঞানিকদের সহায়তায় সৃষ্টি করা হয়েছে কিয়ানের ৩০ বছর বয়সী চরিত্রটিকে। কিয়ানের মৃত্যুর দিনে অর্থাৎ ১৮ মে গেইমটির নির্মাতা ইলেকট্রনিক আর্টস মুক্তি দেয় নতুন চরিত্রটির ফার্স্ট লুক।

কিয়ানের বাবা মার্ক প্রিন্স বিশেষ এই উপলক্ষে আশা করছেন নতুন এই ভিডিও গেইম চরিত্রটি অন্য সব কিশোরদের নিজের স্বপ্ন পূরণে ভবিষ্যতে ভরসা দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭