ইনসাইড পলিটিক্স

রোজিনা হেনস্তা, আওয়ামী লীগে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/05/2021


Thumbnail

প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে গতকাল সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে হেনস্থা করা হয়েছে। গত রাতে তাকে থানায় নিয়ে যাওয়া হয়। আজ তাকে কারাগারে পাঠানো হয়েছে। এই ঘটনায় আওয়ামী লীগ বিব্রত এবং এক ধরনের অস্বস্তির মধ্যে পড়েছে। আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতারা বলছেন যে, এই ঘটনাটি আওয়ামী লীগের জন্য অস্বস্তিকর। এই ঘটনা হওয়া উচিত ছিল না। এটি অন্যভাবে সামাল দেওয়া যেত। তবে আওয়ামী লীগের কোন নেতাই এ নিয়ে প্রকাশ্যে মুখ খুলছেন না।

আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন যে, ঘটনায় আমি হতবাক হয়ে গেছি। বাংলাদেশে আমলারা যে দুর্বিনীত হয়ে উঠেছেন তার বড় প্রমাণ হলো এই ঘটনাটি। তিনি সাংবাদিক এটি বড় কথা নয়। একজন নারীকে এভাবে অপদস্থ করা যায়, এটি বিস্ময়কর। এটি ভাবতেও অবাক হয়ে যাই। ওই আওয়ামী লীগের নেতা বলেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে সাংবাদিকদের ব্যাপারে উদার এবং মানবিক সেখানে এ ধরনের ঘটনা যারা ঘটিয়েছে তাদের চিহ্নিত করা দরকার এবং এরা আওয়ামী লীগের ভাবমূর্তি নষ্ট করছে।

আওয়ামী লীগের আরেকজন নেতা বলেছেন যে, স্বাস্থ্য মন্ত্রণালয় একাই সরকারের সব অর্জনগুলোকে ম্লান করে দিচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতির কথা বিভিন্ন সময়ে প্রকাশিত হচ্ছে। এখন স্বাস্থ্য মন্ত্রণালয় একজন সাংবাদিকের সাথে যে আচরণ করেছে তা দুর্ভাগ্যজনক। আওয়ামী লীগের অন্য একজন কেন্দ্রীয় নেতা বলেছেন যে, যদি রোজিনা কোন অন্যায় করে থাকে তার বিচার অন্যভাবে করা যেত। আইন হাতে তুলে নেওয়া আমলাদের কাজ নয়। গত কিছুদিন ধরেই আমলারা এমন একটি অবস্থায় গেছেন যে তারা যেন বিচারের ঊর্ধ্বে। তারা সরকারের ভাবমূর্তি নষ্ট করছেন।

আওয়ামী লীগের বিভিন্ন নেতারা মনে করছেন যে, সরকারের উচিত দ্রুত নির্মোহভাবে এই ঘটনার তদন্ত করা এবং এ ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা। আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, প্রথম আলো পত্রিকার সঙ্গে আওয়ামী লীগের রাজনৈতিক বিরোধ রয়েছে। প্রথম আলো বিরাজনীতিকরণের পক্ষে তাদের সম্পাদকীয় নীতিতে সবসময় আওয়ামী লীগ সরকারের সমালোচনা করা হয়, আওয়ামী লীগ সরকারের নেতিবাচক দিকগুলো তুলে ধরে। কিন্তু তাই বলে একজন নারী সাংবাদিক এভাবে হেনস্তা করা কখনো কাঙ্ক্ষিত এবং কাম্য হতে পারে না। তারা মনে করেন যে, এই বিষয়টি দ্রুত মীমাংসা করা উচিত। না হলে এ ব্যাপারে অন্যরকম পরিস্থিতি তৈরি হতে পারে।

১৪ দলীয় জোটের একজন নেতা বলেছেন যে, আমলাদের হাতে দেশ নিরাপদ নয়। রোজিনার ঘটনা তার বড় প্রমাণ। তিনি বলেছেন যে, এই ঘটনাটি চাইলেই অনেক ভদ্রভাবে মীমাংসা করা যেত। একটি সুন্দর দৃষ্টান্ত স্থাপন করা যেত। এখন এই ঘটনা যেভাবে মোড় নিয়েছে তাতে আর যাই হোক রোজিনাকে দোষী করা অসম্ভব মনে হবে। বরং পুরো জনমত রোজিনার পক্ষেই গেছে। আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, সরকার গত ১২ বছরে অনেককিছু অর্জন করেছে। বাংলাদেশকে অর্থনৈতিক উন্নয়নের একটি রোল মডেল করেছে। কিন্তু কিছু কিছু ব্যক্তির অবিবেচক কার্যকলাপ সরকারের সব অর্জনকে ম্লান করে দিচ্ছে। রোজিনা ঘটনাটি তার একটি প্রমাণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭