ইনসাইড টক

‘স্বাস্থ্যবিধি না মানলে সংক্রমণ বাড়তেই থাকবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/06/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, সংক্রমণ বাড়ার মূল কারণ হলো মানুষ খেয়ালখুশি মত চলাফেরা করছে, স্বাস্থ্যবিধি মানছে না, লকডাউনও চলছে ঢিলেঢালাভাবে। মানুষ যেভাবে চলাফেরা করছে মাস্ক না পরে, সামাজিক দূরত্ব মানছে না, নিয়মিত হাত ধোয়া ইত্যাদি সহ কোন স্বাস্থ্যবিধিই মানে না। এইভাবে যদি স্বাস্থ্যবিধি না মানে তাহলে সংক্রমণ বাড়তেই থাকবে।

সম্প্রতি সীমান্তবর্তী এলাকায় করোনার প্রকোপ ভয়ঙ্কর রূপ ধারণ করেছে, সংক্রমণের হার বেড়েছে, স্থানীয় প্রশাসন লকডাউন ঘোষণা করছে। এর ফলে করোনা নিয়ে আবার নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। দেশে করোনার সংক্রমণ বৃদ্ধির কারণ সহ সার্বিক বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন

সংক্রমণের হার বেড়ে যাওয়ার ফলে স্বাস্থ্য খাতের ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, এর আগেও আমাদের ভয়াবহ অবস্থা গিয়েছে। হাসপাতালে বেড নেই, আইসিউ সংকট ইত্যাদি সমস্যা আছে। ফলে এখন সংক্রমণ বাড়লে এই সংকট আরও প্রকট হবে। এর ফলে একটি ঝুঁকি রয়েই গেছে।

করোনা থেকে বাঁচার উপায় হিসেবে তিনি বলেন, করোনা থেকে বাঁচার এখন একটাই উপায়, আর তা হলো স্বাস্থ্যবিধি মানতেই হবে। আমাদের এখন দরকার হলো সচেতনতা। আর ভ্যাকসিন দ্রুত দিতে পারলে ভালো। স্বাস্থ্যবিধির এখন একমাত্র বিকল্প হলো ভ্যাকসিন। যদি সবাইকে ভ্যাকসিন দেওয়া যায়, ভ্যাকসিনের আওতায় আনা যায় তাহলেই সংক্রমণ ঠেকানো সম্ভব হবে। অন্যথায় আমাদের মাস্ক পরতেই হবে। মাস্কের বিকল্প একমাত্র ভ্যাকসিন। তাই সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব, হাত ধোঁয়া সহ কঠিন স্বাস্থ্যবিধি মানতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭