কালার ইনসাইড

খুব শীঘ্রই আসছে `৫৭০`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/06/2021


Thumbnail

বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে সপরিবারে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পর তার লাশ দাফনের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র `৫৭০`। গত বছরের ৩ অক্টোবর থেকে শুরু হয় ছবিটির শুটিং। শেষও হয়েছে। সব ঠিক থাকলে শোক দিবস উপলক্ষে আগামী ১৫ আগস্ট ছবিটি মুক্তি দিতে চান বলে গণোমাধ্যমে এক সাক্ষাৎকারে জানিয়েছেন পরিচালক ও প্রযোজক। 

পরিচালক বলেন, `ছবিটি বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরবর্তী কয়েক ঘন্টা নিয়ে নির্মিত হয়েছে। আমরা চাই ছবিটি আগামী শোক দিবসে মুক্তি দিতে। এ লক্ষ্যেই ছবিটি দ্রুত কাজ করছি। পিরিয়ডিক্যাল সিনেমা হওয়ায় ছবিটিতে ভিএফএক্সের কাজ বেশি। তাই একটু সময় নিয়ে কাজ করতে হচ্ছে। কাজ শেষ হলেই আগামী শোক দিবসে মুক্তি দেওয়ার চিন্তা আমাদের।`

সিনেমাটিতে বাপ্পী চৌধুরীকে বঙ্গবন্ধুর মরদেহ বহন করে নিয়ে যাওয়া একজন সেনাবাহিনীর সৈনিক চরিত্রে দেখা যাবে। মূলত তার উপস্থিতিতেই হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর রক্তাক্ত মরদেহ ঢাকা থেকে নিয়ে যাওয়া হয় টুঙ্গিপাড়ায়। 

ছবিটি নিয়ে বাপ্পি বলেন, অনেক বেদনাদায়ক একটি ঘটনা নিয়ে ছবিটি। ছবিটির গল্পে হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর মরদেহ নিয়ে যাওয়ার সময় অন্য সেনা সদস্যদের সঙ্গে আমিও ছিলাম। টুঙ্গিপাড়া নামার পর সেনা সদর দফতর থেকে ক্ষণে ক্ষণে প্রেশার আসছিলো, দ্রুত দাফন করার জন্য। টাইম বেঁধে দেওয়া হয় সর্বোচ্চ এক ঘণ্টা। মানে বিষয়টি এমন, বঙ্গবন্ধুকে গোসল করানোর দরকার নেই, দ্রুত দাফন করে ফেলো! তবুও আমরা গোসল করানোর উদ্যোগ নিই। কারণ, রক্তাক্ত বঙ্গবন্ধুকে এভাবে দাফন করতে চাইনি আমরা। হুজুর ডাকা হলো। তিনি বললেন, সাবান ছাড়া তো গোসল সম্ভব নয়। ওদিকে ঢাকা থেকে প্রেশার আসছিলো- দ্রুত করার জন্য। এরপর আমি আমার বড় অফিসারকে অনুরোধ করে এক পিচ্চিকে দিয়ে সাবান কেনার ব্যবস্থা করি। ছেলেটা নিয়ে আসে তখনকার এক টুকরো কাপড় কাচা সাবান। সাবানটির নাম- ৫৭০। সেই সাবান দিয়ে বঙ্গবন্ধুকে গোসল করানো হয়। ছবিটির নাম মূলত এখান থেকেই। তবে ছবিটির প্রেক্ষাপটের আরও গভীরতা রয়েছে।

ছবিটিতে বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মাসুম আজিজ, স্বাধীন খসরু, সুমনা সোমা, কাজী রাজু, এলিনা শাম্মীসহ প্রায় তিন শতাধিক শিল্পী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭