ইনসাইড টক

‘দেশে আইনের শাসন নেই, তাই মানুষ বেপরোয়া হয়ে গেছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/06/2021


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেহাল করিম বলেন, প্রথমত হচ্ছে দেশে আইনের শাসন নেই। তাই মানুষ বেপরোয়া হয়ে গেছে। দ্বিতীয়ত হচ্ছে, লকডাউনের কারণে বেশীরভাগ প্রান্তিক জনগোষ্ঠী দারিদ্রসীমার নিচে গেছে। অনেকের আয় চলে গেছে, অনেকে আয় কমেছে। মূলত একটা বীভৎস অবস্থা। এটি আগামী দুই-তিন মাস পর পুরোদমে বোঝা যাবে। ছিনতাই, চুরি-ডাকাতি বেড়ে গেছে।

সম্প্রতি করোনাকালীন সংকটে দেশে সামাজিক অপরাধ, অবক্ষয়, সহিংসতা সহ সার্বিক বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন ড. নেহাল করিম। পাঠকদের জন্য ড. নেহাল করিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন

অধ্যাপক ড. নেহাল করিম বলেন, শিক্ষার্থীদের যদি বাইরে বের হতে না দিয়ে ঘরের মধ্যে বন্দি রাখেন, তাহলে তার মানসিক বিকাশ ঘটবে না। খেলার মাঠ নেই, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীরা কি করবে? তাই তারা সাধারণ প্রবৃত্তি হিসেব টিকটক সহ এসব কাজে আসক্ত হচ্ছে। করোনাকালে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। মানুষের মধ্যে ভয়ের পরিস্থিতি ও অনিশ্চয়তা মানুষকে স্বার্থপর করে তোলে। ফলে করোনাকাল ও সংক্রামক রোগের এই পরিস্থিতি সমাজে নেতিবাচক প্রভাব ফেলবে, এটা অস্বাভাবিক নয়। এ নিয়ে যে সামাজিক গবেষণা হওয়া প্রয়োজন। আমাদের কাছে কোনো তথ্য-উপাত্ত বা পরিসংখ্যান নেই। ফলে সামাজিকভাবে এই পরিস্থিতি ব্যাখ্যা করা কঠিন।

ধনী-গরিবের মধ্যে অপরাধ প্রবণতা প্রসঙ্গে তিনি বলেন, ধনী-গরিব দুই শ্রেণির ক্ষেত্রে অপরাধের প্রবণতা ভিন্ন ভিন্ন। ধনীরা ঘরে থাকতে বাধ্য হয়েছে। আর্থিক চাপ মোকাবিলা করার একরকমের সামর্থ্য তাদের ছিল। ফলে তাদের ওপর প্রভাবটা পড়েছে একধরনের। দরিদ্র জনগোষ্ঠী পড়েছে অর্থনৈতিক সংকটে। এটা তাদের জীবনযাপনকে অসম্ভব চাপের মধ্যে ফেলেছে। সরকার যে সহায়তা করেছে, সেটা চাহিদার তুলনায় খুবই অপ্রতুল।

খুন করার পর অতিরিক্ত টুকরো করার কারণ হিসেবে অধ্যাপক ড. নেহাল করিম বলেন, খুন তো করেছেই। তারপর খুন করার পর অতিরিক্ত টুকরো করা হলো ক্ষোভের বহিঃপ্রকাশ। অর্থাৎ মনের দীর্ঘদিনের ক্ষোভের বহিঃপ্রকাশ।

কলাবাগানে চিকিৎসক হত্যাকাণ্ডের মত ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, এমন ঘটনা প্রায়ই ঘটে। এটা অভাবের কারণেই যায়। টাকা-পয়সার জন্য বাড়ির দারোয়ান, কাজের লোক, ড্রাইভাররা মিলে যুক্তি করে এমন হত্যাকাণ্ড ঘটিয়ে টাকা ভাগ করে নেয়। ব্যপারটা এমন হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭