ওয়ার্ল্ড ইনসাইড

সব চেয়ে বাসযোগ্য শহর নিউজিল্যান্ডের অকল্যান্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/06/2021


Thumbnail

ইকনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের তালিকা অনুসারে বিশ্বের সব চেয়ে বাসযোগ্য শহর ইউরোপ বা অ্যামেরিকার নয়, নিউজিল্যান্ডের অকল্যান্ড। ইকনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট(ইআইইউ)-র বিচারে করোনাকালে সেরা বাসযোগ্য শহরের তালিকায় এক নম্বরে অকল্যান্ড।  প্রথম দশের আটটি শহরই এশিয়া-প্যাসিফিক অঞ্চলের।

নিউজিল্যান্ডের সব চেয়ে বড় শহর যে এই শিরোপা পেল, তার মূল কারণ, করোনাকে নিয়ন্ত্রণে রাখতে পারা। যে কারণে ইউরোপ ও অ্যামেরিকার শহরগুলি এবার বাসযোগ্যতার নিরিখে অনেক পিছনে চলে গেছে এবং এক নম্বরে উঠে এসেছে অকল্যান্ড।

ইআইইউ-এর তালিকা অনুযায়ী, প্রথম পাঁচে আরো চারটি এশিয়া-প্যাসিফিকের শহর আছে। সেগুলি হলো ওসাকা, টোকিও, ওয়েলিংটন এবং অ্যাডিলেড। ইআইইউ এক বিবৃতিতে বলেছে, নিউজিল্যান্ডে কড়া লকডাউনের পর অকল্যান্ড, ওয়েলিংটনের মতো শহরগুলির জীবনযাত্রা আবার আগের মতোই হয়ে গেছে। উপরের ছবিটি টোকিওর।

প্রথম দশে আছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড, পার্থ, মেলবোর্ন ও ব্রিসবেন। নিউজিল্যান্ডের মতো অস্ট্রেলিয়াতেও কড়াভাবে লকডাউন চালু করা হয়েছিল। তারাও করোনা মোকাবিলায় অনেকটাই সফল। তারই ফলে অস্ট্রেলিয়ার এতগুলি শহর প্রথম দশে উঠে এসেছে।

এর আগে বাসযোগ্য শহরের তালিকায় এক নম্বরে ছিল ভিয়েনা। এবার প্রথম দশে ভিয়েনা নেই। তার স্থান ১২ নম্বরে। করোনাকালে বাসযোগ্য শহরের তালিকা কতটা বদলেছে, তা ভিয়েনাকে দেখলেই বোঝা যাবে।

ইউরোপের শহরগুলি কম-বেশি সকলেই তালিকায় নীচে নেমে গেছে। তবে নীচে নামার ক্ষেত্রে রেকর্ড হামবুর্গের। ৩৪ ধাপ নীচে নেমে এখন জার্মানির এই শহর বিশ্বের ৪৭ তম বাসযোগ্য শহর।

ইআইইউ বিবৃতি দিয়ে জানিয়েছে, করোনার কারণে ইউরোপের শহরগুলি তালিকায় নীচে নেমে গেছে। শহরগুলিতে কীভাবে করোনা মোকাবিলা হয়েছে, স্বাস্থ্য পরিষেবা কতটা ভাল, সেইসব বিষয় এবার প্রাধান্য পেয়েছে।

সিরিয়ার রাজধানী দামাস্ক এই তালিকায় একেবারে শেষে আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭