ওয়ার্ল্ড ইনসাইড

নাভালনির সংগঠনকে অবৈধ ঘোষণা করল রাশিয়ার আদালত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/06/2021


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক বিরোধী নেতা আলেক্সেই নাভালনির প্রতিষ্ঠিত সব সংগঠনকে ‘উগ্রপন্থি’ আখ্যা দিয়ে সেগুলোকে অবৈধ ঘোষণা করেছেন দেশটির একটি আদালত।

রাশিয়ার আইন অনুযায়ী ‘উগ্রপন্থি’ হওয়ার অর্থ যিনি ওই সংগঠনে কাজ করবে, অর্থায়ন করবে এমনকি সাধারণভাবে সমর্থন করবে তার বিরুদ্ধে মামলা অথবা তাকে দীর্ঘ সময়ের জন্য কারাবন্দিও করা যাবে।

স্থানীয় সময় বুধবার রাশিয়ার মস্কো সিটি কোর্ট এই রায় দেন। রায়ে নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন (এফবিকে) এবং দেশটির বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এর অন্যান্য অফিসগুলো বন্ধের আদেশ দেয়।

পুতিনকে বিদ্রূপ করার প্রচারণায় ব্যবহার করায় এসব সংগঠনের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হল।

আদালত এমন একসময় বিরোধীদলীয় নেতা নাভালনির সংগঠনগুলোকে অবৈধ ঘোষণা করল যখন দেশটির স্টেট দুমা (জাতীয় সংসদ) নির্বাচনের মাত্র কয়েক মাস বাকি।

রাশিয়ায় উগ্রপন্থি সংগঠনের তালিকায় অন্তত ৩০টি সংগঠন রয়েছে, যাদের মধ্যে ইসলামিক স্টেট (আইএসআইএস), আল কায়েদা, জাহোভেস ইত্যাদি সংগঠনগুলো রয়েছে। সেই তালিকায় এখন নাভালনির সংগঠনও অন্তর্ভুক্ত হল।

এর আগে চলতি বছরের এপ্রিলে মস্কোর একটি আদালত এফবিকে বন্ধের নির্দেশ দিয়েছিল। এরপর সরকারি কৌঁসুলিরা সংগঠনগুলোকে ‘সন্ত্রাসী ও উগ্রপন্থি’ সংগঠনের তালিকায় যুক্ত করার আবেদন জানিয়েছিল।

আদালতের বাইরে প্রসিকিউটরদের মুখপাত্র অ্যালেক্সি জাফরভ বলেন, এটি প্রমাণিত হয়েছিল যে এই সংস্থাগুলো কেবল সরকারি কর্মচারীদের বিরুদ্ধে ঘৃণা ও শত্রুতামূলক মনোভাবই ছড়িয়ে দেয়নি, উগ্রপন্থি পদক্ষেপও গ্রহণ করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭