ইনসাইড গ্রাউন্ড

কোপা আমেরিকার সেরা ১০ গোলদাতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/06/2021


Thumbnail

পৃথিবীর ইতিহাসের সবচেয়ে প্রাচীনতম টুর্নামেন্ট কোপা আমেরিকা। শতবর্ষ পার করা কোপায় খেলেছেন অনেকে রথী-মহরথী। দিয়েগো ম্যারাডোনা, পেলে থেকে হালের লিওনেল মেসি-নেইমাররা খেলেছেন এই টুর্নামেন্টে। যদিও তিনবার দলকে ফাইনালে তুললেও সেরা দশ গোলদাতার তালিকায় নেই মেসি। তবে আছে ফার্নান্দেজ-বাতিস্তুতার মতো খেলোয়াড়।

জিজিনহো, ব্রাজিল-

পেলের আগে ব্রাজিলের সর্বকালের সেরা খেলোয়াড় বলা হতো জিজিনহোকে। কোপা আমেরিকার ইতিহাসে ১৭ গোল করে গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা আমেরিকা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

নরবার্তো মেন্দেজ, আর্জেন্টিনা-

কোপায় ১৭ গোল করে জিজিনহোর সঙ্গে যুগ্মভাবে শীর্ষে রয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তি খেলোয়াড় নরবার্তো মেন্দেজ। ১৯৪৫, ১৯৪৬ এবং ১৯৪৭ আর্জেন্টিনার কোপা জয়ের হ্যাটট্রিক করার অন্যতম কারিগর ছিলেন তিনি। জিতেছিলেন একটি গোল্ডেন বুট ও দুটি সিলভার বুট।

সেভেরিনো ভারেলা, উরুগুয়ে-

কোপার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন উরুগুয়ের ভারেলা। ১৫ গোল করে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ১৯৪২-এ উরুগুয়ের কোপা জয়ী দলের সদস্য ছিলেন গুরুত্বপূর্ণ সেভেরিনো।

তিওদোরো ফার্নান্দেজ, পেরু-

১৫টি গোল করে সেভেরিনোর সঙ্গে যুগ্মভাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন পেরুর ইতিহাসে কিংবদন্তি ফুটবলার তিওদোরো ফার্নান্দেজ। ১৯৩৯ সালে কোপা জয়ী পেরু দলের সদস্য ছিলেন তিনি। ওই আসরের সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি।

গেব্রিয়েল বাতিস্তুতা, আর্জেন্টিনা-

১৩টি গোল করে কোপায় গোলদাতার তালিকায় তৃতীয় স্থানে আছেন আর্জেন্টিনার সাবেক তারকা স্ট্রাইকার গেব্রিয়েল বাতিস্তুতা। ১৯৯১ ও ১৯৯৩ সালে কোপা জয়ী আর্জেন্টিনা দলের প্রধান তারকা ছিলেন তিনি।

আদেমির দে মেনেজেস, ব্রাজিল-

১৩ গোল করে বাতিস্তুতার সঙ্গে যুগ্মভাবে কোপা আমেরিকার ইতিহাসে তৃতীয় স্থানে রয়েছেন ব্রাজিলের আদেমির দে মেনেজেস। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা জয়ী দলের তারকা ছিলেন তিনি।

জেয়ারজিনহো, ব্রাজিল-  

কোপার ইতিহাসে ১৩টি গোল করেছেন আরও এক ব্রাজিলিয়ান তারকা। তিনি জোয়ারজিনহো। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা জয়ী দলের সদস্য হওয়ার পাশাপাশি প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি।

জোসে ম্যানুয়েল মোরেনো, আর্জেন্টিনা-

১৯৪১, ১৯৪২ এবং ১৯৪৭ কোপাজয়ী আর্জেন্টিনা দলের সদস্য মোরেনোও নিজের কোপা কেরিয়ারে মোট ১৩টি গোল করেছেন। মোরেনো ১৯৪২ কোপার সর্বোচ্চ গোলদাতা এবং ১৯৪৭ কোপার সেরা খেলোয়াড়ের পুরস্কারও নিজের করে নিয়েছেন।

হেক্টর পেদ্রো স্কারোন, উরুগুয়ে-

উরুগুয়ের তারকা ফুটবলার হেক্টর পেদ্রো স্কারোনও নিজের কোপা ক্যারিয়ারে মোট ১৩টি গোল করেছেন। তিনি ১৯১৭, ১৯২৩, ১৯২৪ এবং ১৯২৬ কোপা জয়ী দলের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

রোবার্তো পোর্তা, উরুগুয়ে-

কোপা আমেরিকার ইতিহাসে ১২ গোল করে সেরা দশের তালিকায় একেবারে শেষ রয়েছে উরুগুয়ের সাবেক তারকা ফুটবলার রোবার্তো পোর্তা। ইতালির জাতীয় দলের হয়েও খেলেছেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭