টেক ইনসাইড

ফেসবুকে ১ কোটির বেশি বাংলাদেশি রক্ত দিতে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/06/2021


Thumbnail

ফেসবুকে রক্তদানের নোটিফিকেশন পেতে ১ কোটি ১০ লাখের বেশি বাংলাদেশি সাইন আপ করেছেন বলে জানিয়েছে ফেসবুক। ২০১৭ সালে চালু হওয়া ফেসবুকের এই ফিচারে এর মধ্যে বিশ্বব্যাপী ১০ কোটিরও বেশি মানুষ রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন বলে এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানিয়েছে ফেসবুক।

আজ সোমবার (১৪ জুন) ফেসবুক জানায়, রক্তদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং দেশে রক্তদানের জন্য একটি নির্ভরযোগ্য ও টেকসই ব্যবস্থা গড়ে তোলার জন্য কাজ করছে তারা।

মহামারির সময়ে জরুরি ভিত্তিতে রক্তের স্বল্পতা মেটাতে গত বছরে ফেসবুক এই ফিচার নতুনভাবে ২৬টির বেশি দেশে চালু করে। এ বছরে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বাংলাদেশের আরও অনেক মানুষকে রক্তদানে আগ্রহী করতে ফেসবুকের সঙ্গে যুক্ত আছে দেশীয় অনলাইন ভিত্তিক রক্তদাতা সংগঠন ব্লাডম্যান।

২০১৮ সালে ফেসবুক ও ব্লাডম্যান যৌথভাবে ব্লাড ডোনেশন ফিচার চালু করে। আইসিটি ডিভিশনের সহযোগিতায় শুরু করা এ উদ্যোগের উদ্দেশ্য ফেসবুক নোটিফিকেশনের মাধ্যমে মানুষকে জানানো কোথায় রক্তের স্বল্পতা আছে এবং কখন রক্ত দান করা নিরাপদ।

রক্তদানের বিষয়ে নিকটস্থ ব্লাড ব্যাংকগুলো থেকে নোটিফিকেশন পেতে হলে ফেসবুক প্রোফাইলের অ্যাবাউট সেকশনে ব্লাড ডোনেশনস ফিচারে যেতে হবে। বিস্তারিত জানা যাবে– http://facebook.com/donateblood



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭