ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমবঙ্গে দেখা দিয়েছে ইলিশ সঙ্কট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/06/2021


Thumbnail

বাংলা নববর্ষ, দুর্গাপূজার বিজয়া দশমী, সরস্বতী পূজা এবং জামাইষষ্ঠীতে পশ্চিমবঙ্গে ইলিশের চাহিদা থাকে তুঙ্গে। আগামীকাল বুধবার (১৬ জুন) জামাইষষ্ঠী হবার কারণে সঙ্গত কারণেই ইলিশের চাহিদা দেখা দিয়েছে। তবে এবার পশ্চিমবঙ্গ তার জনগণকে চাহিদামতো ইলিশের চাহিদা মেটাতে পারছে না। 

সূত্র থেকে জানা যায়, বাংলাদেশ থেকে প্রতিবছর চোরাই পথে কিছু ইলিশ আসে। তাতে খোরাক মেটানো যায়। কিন্তু এই বছর বাংলাদেশেও ইলিশ সঙ্কট। তাই পশ্চিমবঙ্গে ইলিশের চাহিদা মেটানো আগের বছরগুলোর মতো সম্ভব হচ্ছে না। 

এই ঘাটতি পূরণ করা হচ্ছে গত বছর বাংলাদেশ থেকে আসা ইলিশ দিয়ে। গত বছর বাংলাদেশ থেকে আমদানি করা হয়েছিল ১ হাজার ৯৫০ টন ইলিশ। এর মধ্যে কিছু ইলিশ হিমঘরে সংরক্ষিত রয়েছে। এই ইলিশের সঙ্গে মিয়ানমার ও ওডিশার ইলিশ যুক্ত করে পশ্চিমবঙ্গের চাহিদা মেটানোর চেষ্টা চালানো হচ্ছে।

তাছাড়া পার্শ্ববর্তী রাজ্য ওডিশা থেকে আসছে সামুদ্রিক ইলিশ। ওমান থেকে আসা ইলিশসদৃশ চকোরি মাছও আনা হচ্ছে। এসব দিয়েই এবার জামাইষষ্ঠীর উৎসব পার করে দেওয়া সম্ভব হবে।

১৪ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা থাকার কারণে জেলেরা সাগরে মাছ ধরতে যেতে পারেনি। ইলিশের তাই ঘাটতি দেখা গিয়েছে। গতকাল সোমবার (১৩ জুন) গভীররাতে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা উঠে যাবার কারণে ইলিশ ধরতে জেলেরা যাচ্ছেন সাগরপানে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭