ওয়ার্ল্ড ইনসাইড

৭৪ দেশে শনাক্ত করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/06/2021


Thumbnail

ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট প্রাণঘাতী আকার ধারণ করে দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। এইপর্যন্ত ৭৪টি দেশে শনাক্ত হয়েছে ভয়ঙ্কর এই ভ্যারিয়েন্ট। 

গার্ডিয়ানের বরাতে জানা যায়, বিজ্ঞানীরা জানিয়েছেন কেবল সংক্রমণই নয়, এই ভ্যারিয়েন্টের মাধ্যমে আরও মারাত্মক অসুস্থতা দেখা দিতে পারে। ভারতে যে দ্বিতীয় ঢেউ এতটা প্রলয়ঙ্করী রূপ ধারণ করেছে, তার জন্য এই ডেল্টা ভ্যারিয়েন্টের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

যুক্তরাজ্যসহ বিশ্বের আরও কয়েকটি দেশে ডেল্টা প্রজাতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে, তবে সবচেয়ে বেশি নাজুক অবস্থানে আছে যুক্তরাজ্য। 

যুক্তরাষ্ট্রে নতুন করে যারা আক্রান্ত হয়েছে, তাদের ১০ শতাংশের শরীরে পাওয়া গিয়েছে এই ভ্যারিয়েন্ট। যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের ডিন আশীশ ঝা বলেন, অন্য যেকোনো ধরনের তুলনায় ডেল্টা ধরটি বেশি প্রাণঘাতী।

করোনাভাইরাস প্রথম শনাক্তের দেশ চীনেও শনাক্ত হয়েছে ডেল্টা ধরন। ইন্দোনেশিয়ায় চলছে করোনার দ্বিতীয় ঢেউ। জাকার্তায় নতুন করোনা আক্রান্তদের মধ্যে ৭৫ শতাংশের শরীরে মিলেছে ভারতীয় ধরনটি।

আবারও লকডাউনের সময় বাড়িয়েছে ইংল্যান্ড। সেখানে আগামী ২১ জুন শেষ হওয়ার কথা ছিল লকডাউন। কিন্ত এখন তা ২১ জুনের পর বাড়ানো হয়েছে আরও চার সপ্তাহ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭