ইনসাইড পলিটিক্স

সিলেট-৩ উপনির্বাচন: হাবিব ও শফির বাকযুদ্ধ চরমে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/06/2021


Thumbnail

সিলেট-৩ আসনের উপনির্বাচনে সবে মাত্র মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। ভোট গ্রহণ হবে ২৮ জুলাই। ভোটযুদ্ধে নামার আগেই বাকযুদ্ধে জড়িয়ে পড়েছেন সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী হাবিবুর রহমান হাবিব ও স্বতন্ত্র বিএনপির কেন্দ্রীয় নেতা শফি আহমেদ চৌধুরী। নিজেদের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা নিয়ে একে অন্যের বিরুদ্ধে বিষোদগার চরমে উঠেছে। 

বিএনপি উপনির্বাচন বর্জনের ঘোষণা দিলেও দলীয় সিদ্ধান্ত না মেনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলটির কেন্দ্রীয় সদস্য সাবেক এমপি শফি আহমেদ চৌধুরী। দলীয় সিদ্ধান্ত লঙ্ঘনের দায়ে মঙ্গলবার (১৫ জুন) তাকে শোকজ করা হয়েছে। দফতর সম্পাদকের দায়িত্বে থাকা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত ওই শোকজের চিঠিও হাতে পৌঁছেছে শফি আহমেদ চৌধুরীর। তিন দিনের মধ্যে তাকে শোকজের জবাব দিতেও বলা হয়েছে। 

এদিকে দলীয় এমন কঠোর বার্তায় বিচলিত তিনি। তিনি বলেন, সিলেট-৩ আসন বিএনপির ঘাঁটি। এ আসনে দুবার এমপি ছিলেন তিনি। ওই সময় তিনি এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন। দলের নেতাকর্মীরা চান তিনি নির্বাচনে প্রার্থী হন। এলাকার লোকজনও তাকে ফোন দিয়ে ‘প্রেসার’ দিচ্ছেন। এবার আশা করা হচ্ছে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। তাই নির্বাচনে অংশ না নিলে বিএনপির এ ঘাঁটি ধ্বংস হয়ে যাবে বলে দাবি করেন শফি চৌধুরী। 

আওয়ামী লীগের প্রার্থী নিয়ে দলের মধ্যে অসন্তোষ রয়েছে বলে দাবি করে শফি আহমেদ চৌধুরী বলেন, ‘দলের নেতাকর্মীরা আশা করেছিলেন মানবিক দিক বিবেচনায় মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রীকে আওয়ামী লীগ মনোনয়ন দেবে। কিন্তু আওয়ামী লীগ তার প্রতি সহানুভূতি না দেখানোর কারণে দলের নেতাকর্মীরা খুবই ক্ষুব্ধ। এ ছাড়া দলের সিনিয়র নেতারা মনোনয়নবঞ্চিত হওয়ায় দলটির নেতাকর্মীরা অসন্তুষ্ট।

তারাও আমার সঙ্গে যোগাযোগ করছেন। জামায়াতও আমাকে নির্বাচনে অংশ নিতে উৎসাহ দিচ্ছে। সব মিলিয়ে দলীয় নেতাকর্মী ও এলাকার মানুষের সমর্থন উপেক্ষা করতে না পেরে যুক্তরাষ্ট্র থেকে ছুটে এসে প্রার্থী হতে হয়েছে।’ 

এদিকে, প্রার্থী বাছাই নিয়ে আওয়ামী লীগে অসন্তোষ ও দলের নেতাকর্মীদের একাংশ তার সঙ্গে নেই- এমন মন্তব্যে শফি চৌধুরীর ওপর খেপেছেন হাবিবুর রহমান হাবিব। গতকাল সংবাদ সম্মেলন করে হাবিব জানান, নির্বাচনী এলাকার তিন উপজেলা আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী নৌকা প্রতীকের পক্ষে রয়েছেন। অন্য যারা মনোনয়নপ্রত্যাশী ছিলেন তারাও তাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। সবাইকে নিয়ে তিনি নির্বাচন করবেন। নৌকা প্রতীকের বাইরে কোনো নেতাকর্মী নেই দাবি করে হাবিব বলেন, শফি চৌধুরী বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭