ইনসাইড টক

`মানবদেহে ট্রায়েল সম্পন্ন হলে চার মাসের মধ্যে টিকা উৎপাদনে যেতে পারবো`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/06/2021


Thumbnail

গ্লোব বায়োটেক লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ বলেন, সাধারণত মানবদেহে ট্রায়েল সম্পন্ন হলে চার মাসের মত সময় লাগে। মানবদেহে ট্রায়েল সফল হলে চার মাসের মধ্যে আমরা বঙ্গভ্যাক্স টিকার বাণিজ্যিক উৎপাদনে যেতে পারবো এবং বাজারে এই ভ্যাকসিন আনতে পারবো। 

গ্লোব বায়োটেকের টিকা বঙ্গভ্যাক্সের মানবদেহে ট্রায়েল, উৎপাদন এবং টিকার বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। পাঠকদের জন্য মো. হারুনুর রশিদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

মো. হারুনুর রশিদ বলেন, এখনাে আমরা বঙ্গভ্যাক্স টিকার মানবদেহে ট্রায়েলের যে নীতিগত অনুমোদন সে সংক্রান্ত চিঠি পাই নি। আমাদের কিভাবে তারা অনুমোদন দিয়েছে দেখার পরে আমরা এই বিষয়ে বলতে পারবো। তবে আমাদের যে মানবদেহে ট্রায়েলের অনুমোদন দিয়েছে এর জন্য আমরা সরকারকে অসংখ্য ধন্যবাদ জানাই। গ্লোব বায়োটেকের এই বঙ্গভ্যাক্স টিকা অলরেডি সারা বিশ্বে পরিচিতি পেয়ে গেছে। বাংলাদেশও যে ভ্যাকসিন বানাতে পারে এটি প্রমাণ হয়ে গেছে। আরো ভালোভাবে কাজ করলে আমরা এটি প্রোপারলি করতে পারবো এবং সরকার এ ব্যাপারে আমাদের সহযোগীতা করছেন এ জন্য আমরা কৃতজ্ঞ। আমার থেকেও আন্তরিক ধন্যবাদ এবং শুভকামনা করছি।

তিনি বলেন, চিঠিটা পেলে আগে আমাদের সব কিছু দেখতে হবে তারপর আমরা বুঝতে পারবো যে কতদিনের মধ্যে আমরা মানবদেহে ট্রায়েলে যেতে পারবো। সাধারণত মানবদেহে ট্রায়েল সম্পন্ন হলে চার মাসের মত লাগে। মানবদেহে ট্রায়েল সফল হলে চার মাসের মধ্যে আমরা বঙ্গভ্যাক্স টিকার বাণিজ্যিক উৎপাদনে যেতে পারবো এবং বাজারে এই ভ্যাকসিন আনতে পারবো। 

তিনি বলেন, মানবদেহে ট্রায়েলের জন্য দ্বিতীয় ধাপে প্রায় ১০০ জনের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এরপর তৃতীয় ধাপে গিয়ে আরও প্রায় ৩০০ মানুষের শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগ করা হবে। এরপর আমরা যদি মানবদেহে প্রয়োগের পরে সফল হয় তাহলে আমরা সরকারের কাছে সমস্ত কাগজপত্র জমা দিব এবং তারা এগুলো যাচাই বাছাই করে আবার একটি অনুমোদন দিবে। এরপরই আমরা এই ভ্যাকসিনের চূড়ান্তভাবে উৎপাদনের জন্য অনুমোদন পাবো এবং বাজারে ছাড়তে পারবো। মানবদেহে ট্রায়েলের পর আমাদের সরকারের রেজিষ্ট্রেশন পেতে হবে। এরপরই আমরা পরবর্তী ধাপে যেতে পাবরো। 

তিনি বলেন, আমাদের এই ভ্যাকসিন দেশে উৎপাদন হবে এবং আমারা দেশের মানুষের জন্য এটি বাজারে দিব এবং এটি এক্সপোর্টেবল। ফলে আমরা এক্সপোর্টও করতে পারবো।  তিনি বলেন, মানবদেহে ট্রায়েলে দুটি ধাপ যাওয়ার পরে বোঝা যাবে এই টিকার কোনো সাইডইভেক্ট আছে কিনা। ট্রায়েল সম্পন্ন হবে আমেরিকা, জার্মানি থেকে লোক আসবে এটি দেখার জন্য। এখন দেখা যাক কি হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭