ওয়ার্ল্ড ইনসাইড

টিকা নিয়ে কেন্দ্র সরকারের সমালোচনায় ফিরহাদ হাকিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2021


Thumbnail

টিকা নিয়ে বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করছে কেন্দ্র। এ রাজ্যকে প্রয়োজন অনুসারে টিকা দেওয়া হচ্ছে না। সেই তুলনায় অন্য রাজ্যকে বেশি টিকা দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকারের টিকানীতিকে কাঠগড়ায় তুলে এ ভাবেই আক্রমণ করলেন কলকাতা পৌরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম।

বৃহস্পতিবার (১৭ জুন) তিনি বলেন, ‘‘বাংলায় টিকা কম আসছে। দরকার অনুযায়ী পর্যাপ্ত ভাবে পাওয়া যাচ্ছে না। দুর্ভাগ্যবশত যেখানে টিকা নষ্ট হচ্ছে সেখানে জোগান বেশি হচ্ছে।’’

এখনও পর্যন্ত কলকাতায় ২০ লক্ষেরও বেশি মানুষের টিকাকরণ হয়েছে বলে দাবি করেন কলকাতার প্রাক্তন মেয়র। ৪০ লক্ষ মানুষকে টিকা দিলেই কলকাতা নিরাপদ হবে বলে জানান তিনি।

টিকার বৈষম্য নিয়ে বিজেপিশাসিত উত্তরপ্রদেশ ও গুজরাতের দিকে আঙুল তোলেন ফিরহাদ। তাঁর কথায়, ‘‘একটি শিশিতে আমরা ১১ জনকে টিকা দিয়েছি। উত্তরপ্রদেশে তা ৭ জনকে দেওয়া হচ্ছে। অর্থাৎ তারা টিকা নষ্ট করছে। আবার গুজরাতে জনসংখ্যার তুলনায় শতকরা বেশি সংখ্যক টিকা দেওয়া হয়েছে। কিন্তু চাহিদা থাকলেও বাংলাকে টিকা দেওয়া হচ্ছে না। কেন্দ্রের এই ধরণের বিমাতৃসুলভ আচরণ বন্ধ করা উচিত। বাংলার নাগরিকও ভারতের নাগরিক। মোদী সরকারের টিকানীতি ঠিক করা দরকার।’’

ফিরহাদ জানান, বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে টিকার জোগান বাড়ানো হবে। অনেক মানুষ আছেন যারা পৌরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে টিকা নিতে আসতে চান না। কিন্তু আমরা চাই তাঁরাও টিকা নিন। তাই আমরা বেসরকারি হাসপাতালগুলিকে টিকার জোগান দেব। তাঁরা অর্থের বিনিময়ে শহরবাসীকে টিকা দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭