ওয়ার্ল্ড ইনসাইড

নিকারাগুয়ার প্রেসিডেন্টের ওপর চাপ প্রয়োগে আইন প্রণয়ন করছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2021


Thumbnail

নিকারাগুয়ার ক্ষমতাসীন বামপন্থী প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগার ওপর চাপ প্রয়োগে নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস। নিকারাগুয়ায় বিরোধী নেতাদের ওপর দমন-পীড়ন চালানো বন্ধে এই আইন করা হচ্ছে বলে জানিয়েছি মায়ামি হেরাল্ড।

বৃহস্পতিবার (১৭ জুন) বিলটি উত্থাপন করেন কংগ্রেসের নিম্নকক্ষের প্রতিনিধি পরিষদের সদস্য মারিয়া এলভিরা সালাজার। মার্কিন কংগ্রেসে আনা এই বিলে সমর্থন দিচ্ছেন রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টি—দুই দলের আইনপ্রণেতারাই।

আইনপ্রণেতা হওয়ার আগে নিকারাগুয়ায় সাংবাদিক হিসেবে কাজ করেছেন মারিয়া। এ ছাড়া প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগার সাক্ষাৎকারও নিয়েছেন তিনি। তিনি এক বিবৃতিতে বলেছেন, ডেনিয়েল ওর্তেগার আমলে নিকারাগুয়া নিপীড়ক শাসকের দেশে পরিণত হয়েছে। নিকারাগুয়ার সঙ্গে যে মুক্তবাণিজ্য চুক্তি রয়েছে, তার পর্যালোচনার জন্য প্রস্তাবটি এনেছেন মারিয়া।

বিরোধীদের দমনের অংশ হিসেবে গত রোববার নিকারাগুয়ার কয়েকজন গুরুত্বপূর্ণ বিরোধী নেতাকে গ্রেপ্তার করে পুলিশ। স্থানীয় পুলিশ বলেছে, নিকারাগুয়ার রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপকে উসকে দেওয়াসহ বিভিন্ন ধরনের অভিযোগ আছে গ্রেপ্তার নেতাদের বিরুদ্ধে। বিবিসি

চলতি বছরের নভেম্বরে নিকারাগুয়ায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এই নির্বাচনে প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করতে পারেন, এমন চারজনসহ ১২ জন জ্যেষ্ঠ নেতাকে সম্প্রতি গ্রেপ্তার করা হয়েছে। নিকারাগুয়ায় দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকা যাবে না, এমন ধারা সংবিধান থেকে বিদায় করেছেন ওর্তেগা। এ ছাড়া ক্ষমতা আঁকড়ে ধরে রাখতে সংবিধান সংশোধন করার অভিযোগও আছে তাঁর বিরুদ্ধে।

উল্লেখ্য, ১৯৭০-এর দশকের শেষে আমেরিকার সমর্থনপুষ্ট একনায়ক সোমোজা সরকারের পতন ঘটিয়ে ক্ষমতায় এসেছিলেন প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগা। পরবর্তী এক দশক তিনি ক্ষমতায় টিকে ছিলেন। অবশ্য ১৯৯০ সালের নির্বাচনে তিনি হেরে যান। এরপর তাঁর ক্ষমতায় ফিরতে সময় লাগে ১৬ বছর। ২০০৬ সালের নির্বাচনে জয়ের মধ্য দিয়ে ওর্তেগা আবার ক্ষমতায় ফেরেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭