ওয়ার্ল্ড ইনসাইড

আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য প্রস্তুত কিম জং উন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2021


Thumbnail

আমেরিকার সঙ্গে আলোচনা করতে তার আপত্তি নেই, কিন্তু উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জানিয়ে দিলেন, তিনি সংঘাতের জন্যও তৈরি।

কিম বলেছেন, উত্তর কোরিয়াকে আলোচনা এবং সংঘাত দুয়ের জন্যই তৈরি থাকতে হবে। বিশেষ করে সংঘাতের জন্য প্রস্তুত থাকতে হবে, কারণ, দেশের মর্যাদা রক্ষা করতে হবে। তবে তারা শান্তিপূর্ণ পরিবেশের উপরই জোর দিচ্ছেন।

বৃহস্পতিবার (১৭ জুন) ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অফ কোরিয়ার সেন্ট্রাল কমিটির বৈঠকের ভাষণে এই সব কথা বলেন কিম। আমেরিকার সঙ্গে সম্পর্কের কৌশলগত দিক নিয়ে তিনি বলেন, নতুন মার্কিন প্রশাসন কী নীতি নিচ্ছে, তা মাথায় রাখতে হবে। কিম জানিয়ে দেন, আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য উত্তর কোরিয়ার তৈরি থাকা উচিত এবং তারা তা আছেনও।

তার মতে, পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। তাই ওই অঞ্চলে পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ রাখা জরুরি। সে জন্য দরকার, পরিস্থিতি এলেই দ্রুত প্রতিক্রিয়া।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় কিমের সঙ্গে একাধিক বৈঠক করেছিলেন। কিন্তু বাইডেন জানিয়ে দিয়েছেন, তিনি কিমের সঙ্গে বৈঠকে বসতে উৎসাহী নন, যদি না আলোচনার শর্ত বদল হয়।

দক্ষিণ কোরিয়ার অভিযোগ, বাইডেন একটা সামগ্রিক নীতি নিয়ে চলছেন। এটা ডেমোক্র্যাটদের বিশাল ভুল। তার উচিত, উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প যে বিপদ ডেকে এনেছে, কূটনৈতিক পথে এবং কড়া হুমকি দিয়ে তার মোকাবিলা করা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭