ইনসাইড গ্রাউন্ড

রামোসের ৯২.৪৮ মিনিটের গোলটিই হয়ে রইল ইতিহাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2021


Thumbnail

কিংবদন্তি আসলে কাকে বলে? সত্যিকারের কিংবদন্তির সংজ্ঞা কী! এ প্রশ্নগুলো সের্হিও রামোসের প্রসঙ্গে যে কারও মাথায় আসতে বাধ্য। খেলাধুলায় অনেক সময় এই ‘কিংবদন্তি’ শব্দটি অতি ব্যবহারে ক্লিশে হয়ে পড়ে। কিন্তু এটা বলতে বাধা নেই যে রামোসের বেলায় এই ‘কিংবদন্তি’ শব্দের কোনো অপপ্রয়োগ নেই। রিয়াল মাদ্রিদে রামোসের গত ১৬ বছরের অবদান আসলে এই ‘কিংবদন্তি’ শব্দটি দিয়ে পুরোপুরি বোঝানো সম্ভব নয়। রিয়ালের জন্য রামোস একজন কিংবদন্তির চেয়েও অনেক বেশি।

এমন একজন খেলোয়াড়কেই রিয়াল ছেড়ে দিল! পেশাদার জগৎ কী নির্মম, নিষ্ঠুর! ২০০৫ সালে সেভিয়া থেকে তিনি এসেছিলেন ইউরোপের অন্যতম সেরা এই ক্লাবে। ১৬ বছর ধরে তিনি প্রায় সবকিছুই জিতিয়েছেন রিয়ালকে। এর মধ্যে আছে টানা তিন মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শিরোপা। তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে ঠিকই, কিন্তু আধুনিক যুগে রিয়ালের অন্যতম সেরা এই তারকা যেকোনো বিচারেই থেকে যাবেন ইতিহাসের অংশ হয়ে।

রিয়ালে এই ১৬ বছরে রামোস প্রতিনিয়ত নিজেকে ভেঙেছেন-গড়েছেন। ২০০৫ সালে সেভিয়া থেকে মাদ্রিদে আসার পর তিনি রিয়ালের হয়ে খেলেছেন ৬৭১টি ম্যাচ। রক্ষণের তারকা হয়েও তাঁর গোলের সংখ্যা অবাক করে দেবে যে কাউকেই—১০১টি গোল! চারটা চ্যাম্পিয়নস লিগসহ জিতেছেন ২২ শিরোপা।

২০১৪ চ্যাম্পিয়নস লিগের প্রসঙ্গে তো কেবলই রামোসের চেহারাই ভেসে ওঠে রিয়াল-সমর্থকদের মনে! কেবল রিয়াল সমর্থক নয়, ফুটবলপ্রেমীদের কাছেও ২০১৪ চ্যাম্পিয়নস লিগ আর রামোস মিলেমিশে হয়ে গেছেন একাকার। আতলেতিকো মাদ্রিদ আর রিয়াল মাদ্রিদের ফাইনালে ম্যাচের ৯২.৪৮ মিনিটে তার করা সেই গোলটি আজীবন ইতিহাসের পাতায় লেখা থাকবে। খেলাটা গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। ভাগ্য সব সময় সাহসীদের পক্ষে থাকে—এ আপ্তবাক্যের কী চমৎকার এক উদাহরণ হয়ে আছে ২০১৪ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। যে ‘লা দেসিমা’ বা (দশম) জয়ের জন্য রিয়াল মাদ্রিদ অপেক্ষায় ছিল, রামোসের কারণে ২০১৪ সালে সেটিই সম্ভব হয়েছিল।

২০০৫ সালের সেপ্টেম্বরে সেল্তা ভিগোর বিপক্ষে রিয়ালের হয়ে প্রথম ম্যাচটা খেলেছিলেন রামোস। সেভিয়া থেকে ২৭ মিলিয়ন ইউরো দিয়ে নিয়ে আসা রামোসকে নিয়ে সমর্থকদের অনেক প্রত্যাশাই ছিল। গত ১৬ বছরে সেই প্রত্যাশা মিটিয়ে সাফল্যক্ষুধাকে তিনি অচিন্তনীয় পর্যায়ে নিয়ে গেছেন। নতুন উদাহরণ তৈরি করে যে মানদণ্ড তৈরি করেছেন, তার ধারকাছ দিয়ে যাওয়া নতুন কারও পক্ষে ভীষণ, ভীষণ কঠিন। ক্লাবের জন্য ১৫০ শতাংশ বিলিয়ে দেওয়া রামোসের মতো আর একজন কি কখনো রিয়াল খুঁজে পাবে?

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭