টেক ইনসাইড

ইইউ’র কঠোর নীতিমালার প্রস্তাব আইফোনের নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে: টিম কুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2021


Thumbnail

শীর্ষ টেক কোম্পানিগুলোর একচেটিয়া সুযোগ কমিয়ে আনতে ইউরোপীয় ইউনিয়নের করা বেশকিছু কঠোর নীতিমালার প্রস্তাব আইফোনের নিরাপত্তা ও গোপনীয়তাকে ঝুঁকিতে ফেলবে বলে মনে করেন অ্যাপল প্রধান টিম কুক। এর ফলে ব্যবহারকারীদের তথ্য ঝুঁকিতে পড়তে পারে।  

বুধবার (১৬ জুন) ইইউ-এর অ্যান্টিট্রাস্ট প্রধান মার্গ্রেথ ভেস্টাগার গুগল, আমাজন, অ্যাপল ও ফেসবুকের মতো বড় প্রতিষ্ঠানগুলোর লাগাম টেনে ধরা এবং বাজারে প্রতিযোগিতামূলক পরিবেশ ফিরিয়ে আনার জন্য “ডিজিটাল মার্কেটস অ্যাক্ট” (ডিএমএ) নামে একটি নতুন আইনের প্রস্তাবনা দেন।

এই নতুন আইনটি সম্পর্কে এসব কথা বলেন টিম কুক। তিনি আরও লেন, ইইউ এর কিছু অংশ ভাল তবে অন্য অংশ নয়। এ খসড়া বিধি আইফোনে অ্যাপ স্টোর এড়িয়ে আসা অ্যাপও ইনস্টল করতে দেবে। এতে আইফোনের অ্যাপ স্টোরে গোপনীয়তা বজায় রাখার যে উদ্যোগ নিয়েছি, তার অনেকটাই নিরাপত্তা বিঘ্নিত করবে।

ইইউ আইনপ্রণেতা আন্দ্রেয়াস শোয়াব ইউরোপীয় পার্লামেন্টে খসড়া বিধিমালা যাচাইয়ে নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলছেন, আইনটি তৈরি প্রক্রিয়া তিনি আরও এগিয়ে নিতে চান এবং প্রযুক্তি জায়ান্টদের প্রভূত ক্ষমতার রাশ টেনে ধরতে চান।

অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোর আছে। কিন্তু আপনি চাইলেই গুগল প্লে স্টোর ছাড়াও অন্য কোনা ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন। এ জন্য সেটিংসে গিয়ে ‘আননৌন সোর্সেস’ থেকে অ্যাপ ইনস্টল করার অপশনটি ‘অন’ করে নিলেই হয়। এই অন্য উৎস থেকে অ্যাপ ইনস্টলই সাইড-লোডিং। সাইড-লোডিং নিয়েই ইইউ কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিপরীত মেরুতে অবস্থান করছেন কুক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭