ইনসাইড টক

‘আমাদের সামনে একটি ভয়াবহ সময় লক্ষ করছি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2021


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ তা সারাদেশে ছড়াচ্ছে। দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ৮ শতাংশে চলে এসেছিল। কিন্তু এখন ১৮ শতাংশের উপরে উঠে গেছে। দিন দিনই বাড়ছে সেই সংক্রমণ। সরকার যদিও হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা, লকডাউন, বিধিনিষেধ ইত্যাদি করে যাচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি, স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা, ব্ল্যাক ফাঙ্গাস সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন

ডা. এম এ আজিজ বলেন, যে এলাকাগুলোতে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, লকডাউন দেয়া হয়েছে সেই এলাকাগুলোতে  কিন্তু জনসাধারণ এখনো স্বাস্থ্যবিধি মানছেন না। তারা স্বাভাবিক জীবনযাপন করছেন। আমাদের সংক্রমণও কিন্তু কমছে না। দিন দিনই বেড়েই চলেছে। আন্তঃজেলা পরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। আমি মনে করে সীমান্তবর্তী এলাকাগুলোর সাথে অন্য এলাকাগুলোর যান চলাচল বন্ধ করে দেয়া উচিৎ। গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, এই যে বর্ষার মৌসুম আসছে, বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুর রোগীও দেখতে পাচ্ছি। সামনে ঈদ রয়েছে। ঈদের আবার মানুষের গ্রামে আসা-যাওয়ার জন্য চলাচল হবে, ঈদের নামাজ আছে। সেই প্রেক্ষাপটে আমরা সামনে খারাপ সময় লক্ষ করছি ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে। এখন যেভাবে সংক্রমণ বাড়ছে তা যদি আরও বাড়তে থাকে তাহলে মহাবিপর্যয়ের সম্ভাবনা আছে। ভারতে ইতোমধ্যে আরেকটি ভ্যারিয়েন্ট ডেল্টা প্লাস চলে আসছে। আমাদের দেশে যদি ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাব সারাদেশে এভাবে বাড়তে থাকে তাহলে এক পর্যায়ে হাসপাতালের ব্যবস্থাপনা ভেঙ্গে পড়বে, অক্সিজেন ব্যবস্থাপনা নিয়েও আমরা প্রশ্নের সম্মুখীন হব।

করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে সতর্কতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে ইতোমধ্যে ব্ল্যাক ফাঙ্গাস ধরা পড়েছে। যদিও এটা সীমিত আছে। কিন্তু যাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কম এবং পোস্ট কোভিড রোগীদের এসব দেখা যায়। সুতরাং যদি ব্যাপক হারে ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণ হয় তাহলে সেক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাসের সম্ভাবনা আমাদের দেশে আছে। সেক্ষেত্রে মৃত্যু বেড়ে যাবে।

স্বাস্থ্যবিধি প্রসঙ্গে ডা. এম এ আজিজ বলেন, স্বাস্থ্যবিধি না মানলে ভারতীয় ভ্যারিয়েন্ট ভয়াবহ হতে পারে। যারা স্বাস্থ্যবিধি মানছে না তাদের সংক্রমণ আইনে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে হবে এবং স্বাস্থ্যবিধি না মানলে আইনের আওতায় নিয়ে আসতে হবে। সেই প্রেক্ষাপটে সারাদেশে এই মুহূর্তে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি বাড়াতে হবে, সবাইকে স্বাস্থ্যবিধি মানাতে হবে।  আইনশৃঙ্খলা বাহিনীর যারা সদস্য তাদেরও স্বাস্থ্যবিধি মানানোর জন্য তেমন কোন পদক্ষেপ দেখছি না। সবমিলিয়ে আমি মনে করি যে আমাদের সামনে একটি ভয়াবহ সময় লক্ষ করছি। আগামী ১ মাস খুব খারাপ সময়। সেই প্রেক্ষাপটে জনসাধারণের স্বাস্থ্যবিধি মানতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীকেও স্বাস্থ্যবিধি মানানোর উদ্যোগ নিতে হবে এবং সরকারের আরও দায়িত্বশীল অবস্থান থেকে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে। সেইসাথে সরকারকে দ্রুত উদ্যোগের মাধ্যমে গণটিকাদান কর্মসূচী গ্রহণ করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭