ওয়ার্ল্ড ইনসাইড

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ ২২

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2021


Thumbnail

নেপালে গত কয়েকদিনের ভারী বর্ষণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে কমপক্ষে তিন জন বিদেশী সহ ১৬ জন নিহত ও আরও ২২ জন নিখোঁজ রয়েছেন। দেশজুড়ে বন্যা এবং ভূমিধসের ঘটনায় অন্তত ১১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

প্রবল বর্ষণে বন্যা এবং ভূমিধসে গত রোববার থেকে শনিবার পর্যন্ত প্রাণহানির এই ঘটনা ঘটেছে। দেশটির আবহাওয়ার অফিস অর্ধ ডজনের বেশি শহরে প্রবল বৃষ্টিপাত রেকর্ড করেছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকরাজ দহল বলেছেন, আমরা এখনও অবকাঠামো এবং সম্পত্তির ক্ষয়ক্ষতির তথ্য পাইনি। সরকার এখন ক্ষতিগ্রস্ত এলাকায় তল্লাশি, উদ্ধার এবং ত্রাণ তৎপরতার দিকে মনোযোগ দিচ্ছে। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সিন্ধুপালচক এবং মানাং জেলায় প্রাণহানি এবং অবকাঠামো ক্ষয়ক্ষতি রেকর্ড করা হয়েছে।

নেপালের আবহাওয়ার পূর্বাভাস বিভাগ বলছে, নেপালে গত ১ জুন থেকে বর্ষা মৌসুম শুরু হয়েছে। এটি আগামী প্রায় তিন মাস ধরে অব্যাহত থাকতে পারে। প্রত্যেক বছর বর্ষা মৌসুমের সময় নেপালে বন্যা এবং ভূমিধসে শত শত মানুষের প্রাণহানি ঘটে।

সারাদেশে অব্যাহত বৃষ্টিপাতের জেরে বিভিন্ন স্থানীয় প্রশাসন নোটিশ জারি এবং নিরাপদে থাকার জন্য মানুষকে সতর্ক করছে। শুক্রবার গভীর রাতে পার্বত্য জেলা দোলাখার তামাকোশি নদীর তীরে বসবাসকারী লোকজনকে হড়কা বানের ব্যাপারে সতর্ক করে দিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭