ওয়ার্ল্ড ইনসাইড

নাইজেরিয়ায় অপহৃত ৮০ শিক্ষার্থীর মধ্যে একজনের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2021


Thumbnail

নাইজেরিয়ায় অপহৃত অন্তত ৮০ শিক্ষার্থীর খোঁজে অভিযান পরিচালনা করা দেশটির সেনাবাহিনী একজন শিশুর মরদেহ উদ্ধার করেছে। জঙ্গলের ভেতর থেকে উদ্ধার করা শিশুটি অপহৃতদের একজন বলে নিশ্চিত করেছে সেনাবাহিনী। এছাড়া আরও পাঁচ শিক্ষার্থী ও দুই শিক্ষককে অক্ষত অবস্থায় ফিরিয়ে এনেছে নিরাপত্তা বাহিনী। 

গত বৃহস্পতিবার (১৭ জুন) নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় কেব্বি রাজ্যে প্রকাশ্য দিবালোকে একটি সরকারি স্কুলে হামলা চালিয়ে দুষ্কৃতরা এক পুলিশ সদস্যকে হত্যার পর এই শিক্ষার্থী ও শিক্ষকদের অপহরণ করে নিয়ে যায়। 

গত তিন সপ্তাহের মধ্যে এটি নাইজেরিয়ায় তৃতীয় গণঅপহরণের ঘটনা। গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত একাধিক ঘটনায় দেশটিতে আট শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করেছে দুষ্কৃতরা। এদের মধ্যে কিছু সংখ্যক মুক্তি পেলেও বাকিরা এখনো নিখোঁজ।

উসমান আলিয়ু নামে এক স্কুলশিক্ষক জানিয়েছেন, বন্দুকধারীর কমপক্ষে ৮০ শিক্ষার্থীকে অপহরণ করেছে, যার মধ্যে বেশিরভাগই মেয়ে। এছাড়া অপহৃতদের মধ্যে পাঁচজন শিক্ষকও রয়েছেন।

অপহৃতদের সন্ধানে আশপাশের জঙ্গলে তল্লাশি শুরু করেছে নাইজেরিয়ার সেনাবাহিনী। এতে সহযোগিতা করছে বিমানবাহিনীও। দস্যুরা মুক্তিপণের জন্য এসব ঘটনা ঘটিয়েছে বলে দাবি স্থানীয় কর্তৃপক্ষের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭