ইনসাইড পলিটিক্স

সারাদেশে শুরু হয়েছে আওয়ামী লীগের জরিপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2021


Thumbnail

আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছে। তৃতীয় মেয়াদে অর্ধেক সময় পার করেছে আওয়ামী লীগ। এখনই আওয়ামী লীগ আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে এবং এই আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে একদিকে যেমন সংগঠন গোছানো, অন্যদিকে সারাদেশে যারা এমপি আছেন এবং প্রার্থী আছেন তাদের কার্যক্রম নিয়ে জরিপ কার্য শুরু করেছেন। বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে একটি সুদক্ষ টিম এই জরিপ কাজ শুরু করেছেন। এই জরিপে মোট পাঁচটি বিষয় দেখা হবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছেন।

প্রথমত, বর্তমানে যারা এমপি আছে যে সমস্ত নির্বাচনী এলাকাগুলোতে সেই এমপিদের ওপর জনগণের আস্থা কতটুকু আছে, তারা এলাকায় একই ধরনের কার্যক্রম করছেন সে সম্পর্কে অর্থাৎ স্থানীয় এমপিদের জনপ্রিয়তা জরিপ করে দেখা হচ্ছে জনগণের মতামত নিয়ে।

দ্বিতীয়ত, স্থানীয় এমপিদের বাইরে এলাকায় জনপ্রিয় কোন নেতা হয়েছেন কিনা, তার এলাকায় কি ধরনের কাজ করছেন সে সম্পর্কে তথ্য গ্রহণ করা হচ্ছে।

তৃতীয়ত, নির্বাচনী অঙ্গীকার কতটুকু পূরণ হচ্ছে। একজন এমপি নির্বাচিত হওয়ার আগে এলাকায় যে সমস্ত নির্বাচনী অঙ্গীকারগুলো করেছেন সেই সমস্ত অঙ্গীকারের কতটা তিনি পূরণ করেছেন বা আদৌ পূরণ করেছেন কিনা সে সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে এবং তথ্যগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

চতুর্থত, প্রশাসনের সঙ্গে সম্পর্ক। নির্বাচিত এমপির সঙ্গে প্রশাসনের সম্পর্ক কেমন সেটি এই জরিপের একটি অন্যতম বিষয়। প্রশাসনের মতামত নেয়া হচ্ছে নির্বাচিত এমপির বিষয়ে।

পঞ্চমত, দলের সঙ্গে সম্পর্ক কেমন। একজন নির্বাচিত এমপি তার দলের অন্যান্য কর্মীদের সঙ্গে কি ধরনের সম্পর্ক রেখেছেন বা আদৌ ভালো সম্পর্ক রেখেছেন কিনা সেটিও জরিপের মাধ্যমে খোঁজা হচ্ছে।

এই তথ্য প্রাপ্তির পর সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানা গেছে। এছাড়া আওয়ামী লীগ সারা দেশের যে সমস্ত নির্বাচনী এলাকাগুলোতে আওয়ামী লীগের প্রার্থী নাই সে সমস্ত নির্বাচনী এলাকাগুলোতেও জরিপ করছেন এবং সেই জরিপে আওয়ামী লীগের সম্ভাব্য কারা প্রার্থী বা কারা যোগ্য ব্যক্তি সে সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন।

আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন যে, ২০২৩-২৪ সালে যে নির্বাচনটি অনুষ্ঠিত হবে সে নির্বাচন হবে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ। ওই নির্বাচনে ভোট কারচুপি বা অন্য কোন উপায়ে ফলাফল পরিবর্তনের কোনো সম্ভাবনাই থাকবে না। আওয়ামী লীগ সভাপতি গণতন্ত্রে বিশ্বাস করেন, মানুষের ভোটের অধিকার বিশ্বাস করেন। আর একারণেই আগামী নির্বাচনে আওয়ামী লীগ যেন সর্বশক্তি নিয়ে এবং যোগ্য প্রার্থীদেরকে নিয়ে মাঠে নামতে পারে সেই জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে।

আওয়ামী লীগের অন্য একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন, আওয়ামী লীগ সভানেত্রী গত নির্বাচনের আগেও দুই বছর থেকে অনেকগুলো জরিপ করেছিলেন। এই জরিপের মূল উদ্দেশ্য আসলে আগামী নির্বাচন নয়, মূল উদ্দেশ্য হলো যে এলাকার এমপিরা কী ধরনের কার্যক্রম করছেন, তাদের সঙ্গে জনগণের এবং প্রশাসনের সম্পর্ক কেমন তা যাচাই-বাছাই করা। আর এই সমস্ত সঠিক তথ্য যদি পাওয়া যায় তাহলে আওয়ামী লীগ সভাপতি যে সমস্ত জায়গায় দুর্বলতা রয়েছে এবং সমস্ত জায়গায় এমপিদের কাজকর্ম সন্তোষজনক নয় সে সমস্ত জায়গাগুলোতে সংশোধন করতে পারেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

উল্লেখ্য যে, আওয়ামী লীগের সাংগঠনিক তৎপরতা ইতোমধ্যে শুরু হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে বিভিন্ন জেলা-উপজেলার সাংগঠনিক কমিটির সঙ্গে এখন নিয়মিত বৈঠকের ব্যবস্থা করা হচ্ছে। এই বৈঠকগুলোর মূল লক্ষ্য হল যে, দলের ভিতরে যে অন্তঃকলহ, বিরোধ রয়েছে সেটিকে মীমাংসা করে ফেলা। আওয়ামী লীগের একাধিক নেতা বলছেন যে, সাংগঠনিক শক্তি বৃদ্ধি, সারা দেশব্যাপী জরিপ এবং বিভিন্ন প্রার্থীদের প্রকৃত অবস্থা যাচাই-বাছাই করার মূল লক্ষ্য একটাই তা হলো আগামী নির্বাচনে যেন আওয়ামী লীগ আবার বিজয়ী হয় এবং যোগ্য প্রার্থীরা যেন মাঠে থাকেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭