ইনসাইড গ্রাউন্ড

কোপা আমেরিকায় মেসির দখলে যত রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/06/2021


Thumbnail

লিওনেল মেসি মানেই যেন রেকর্ডের অন্য এক অংশ। তিনি মাঠে নামবেন আর সেদিন রেকর্ড হবে না এমনটা খুব কম হয়েছে। আর্জেন্টিনার জার্সি গায়ে হোক বা বার্সেলোনার, লিওনেল মেসি মানেই ভিন্ন কিছুর দেখা মেলা। এই যেমন কোপা আমেরিকায় উরুগুয়েকে ১-০ গোলে হারানোর ম্যাচে দূর্দান্ত এক এসিস্ট করে রেকর্ড গড়েছেন এই ছোট্ট জাদুকর। কি রেকর্ড গড়েছেন সেটা জানতে ইচ্ছা করছে নিশ্চয়? জি অবশ্যই জানবেন।

বাঁ প্রান্ত থেকে মেসির মাপা ক্রসে মাথা না ঠেকিয়ে জো ছিল না গিদো রদ্রিগেজের। সেই গোলে উরুগুয়ের মতো শক্তিশালী দল হেরেছে তো বটেই, টানা তিন ম্যাচ ড্র করা আর্জেন্টিনা আত্মবিশ্বাসও ফিরিয়েছে এই এক গোলের মাধ্যমে। ওদিকে গিদো রদ্রিগেজও হয়তো আগামী কয়েক ম্যাচের জন্য জায়গা পাকা করে নিয়েছেন এই এক গোলের মাধ্যমে।

উরুগুয়ের বিপক্ষে গোলের পর মেসির এই এক এসিস্ট মেসিকে নিয়ে গেছে কোপা আমেরিকার সর্বোচ্চ এসিস্ট দাতার তালিকায়। এখন পর্যন্ত ছয়টি কোপা আমেরিকা খেলে ১৩ টি এসিস্ট করেছেন লিওনেল মেসি (২০০৭, ২০১১, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২১)। এর মধ্যে সবচেয়ে সফল ছিলেন ২০১৬ সালের কোপায়, যেবার সতীর্থদের দিয়ে চারটি গোল করিয়েছিলেন মেসি। ২০১১ আর ২০১৫ কোপায় গোল করিয়েছেন তিনবার। এবার দুই ম্যাচেই একবার গোল করানো হয়ে গেছে তাঁর। ২০১১ আর ২০১৫ কোপায় গোল করিয়েছেন তিনটি করে, ২০১৯ ও ২০০৬ এ একটি করে। টুর্নামেন্ট যত এগোবে, এ সংখ্যা বাড়ানোর জন্য মেসির আরও বেশি উদ্‌গ্রীব থাকবেন, এ কথা না বলে দিলেও চলছে।

এছাড়া গত ম্যাচের পর আরো একটি রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। উরুগুয়ের বিপক্ষে এক গোল করানোর পাশাপাশি পুরো ম্যাচে দুর্দান্ত ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। যে কারনেই হয়েছেন ম্যাচ সেরা। এ নিয়ে কোপা আমেরিকার ইতিহাসে ১১ বার ম্যাচ সেরা হলেন তিনি যা টুর্নামেন্টের সর্বোচ্চ। ম্যাচ সেরা হবার রেকর্ডটাও করে নিয়েছেন নিজের করে।

এবারের কোপায় প্রথম ম্যাচ ড্র করলেও দ্বিতীয় ম্যাচে যেভাবে দুর্দান্ত কাম ব্যাক করল মেসিরা এটা যদি ধরে রাখতে পারে তবে কোপা আমেরিকা দিয়েই লিওনেল মেসির আন্তর্জাতিক ট্রফি জয়ের দুঃখ ঘুচতে যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭