টেক ইনসাইড

ভবিষ্যতের ভ্যানিলা ফ্লেভার আসবে প্লাস্টিক থেকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/06/2021


Thumbnail

ভবিষ্যতের ভ্যানিলা ফ্লেভারের আইসক্রিম হয়ত প্লাস্টিকের বোতল থেকেই আসবে। চমকাবার কিছু নেই, কারণ বিজ্ঞানীরা ব্যাকটেরিয়ার জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে এমন একটি কৌশল বের করেছেন, যার মাধ্যমে প্লাস্টিকের বর্জ্যকে ভ্যানিলা ফ্লেভারে অনায়াসেই রূপদান করা যাবে। 

ভ্যানিলার স্বাদ এবং গন্ধ, বেশিরভাগই আসে ভ্যানিলিন নামক যৌগ থেকে। ভ্যানিলা বীন থেকে প্রাকৃতিকভাবে কিংবা সিন্থেটিক উপায়ে এই নির্যাস সংগ্রহ করা হয়। 

দ্য গার্ডিয়ানের একটি সূত্র থেকে জানা যায়, জীবাশ্ম থেকে প্রাপ্ত ভ্যানিলিন থেকে বর্তমানে ৮৫ শতাংশ নির্যাস প্রক্রিয়াগতভাবে সংগ্রহ করা হচ্ছে। 

নানাপ্রকার খাবার, কসমেটিক সামগ্রী, ফার্মাসিউটিক্যাল দ্রব্য, কীটনাশক থেকে ভ্যানিলিন সংগ্রহ করা যায়। গবেষকেরা বলছেন, ২০১৮ সালে প্রায় ৪০ হাজার ৮০০ টন ভ্যানিলিনের প্রয়োজন হয়েছিল। ২০২৫ সালের মধ্যে তা প্রায় ৬৫ হাজার টনে উন্নীত হবে বলে গ্রীন কেমিস্ট্রি নামের একটি জার্নালে তা প্রকাশিত হয়। 

সিন্থেটিক প্রক্রিয়ায় এই ভ্যানিলিন সংগ্রহ করার চাহিদা চিন্তার বাইরে চলে গেছে বিধায় নতুন একটি বিকল্পের খোঁজে ছিলেন বিজ্ঞানীরা। ব্যাকটেরিয়াকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে প্লাস্টিকের বোতল থেকে ভ্যানিলা সংগ্রহ করার পদক্ষেপটি হতে পারে একটি যুগান্তকারী আবিষ্কার। এর মাধ্যমে প্রয়োজনীয় ভ্যানিলিনও সংগ্রহ করা যাবে এবং প্লাস্টিক দ্রব্য বর্জ্যের আধিক্যও কমবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭