ওয়ার্ল্ড ইনসাইড

হীরার খোঁজে মানুষ ছুটছেন দক্ষিণ আফ্রিকার গ্রামে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/06/2021


Thumbnail

ঘটনাটা যেন একদম গল্পের মতো। এক পশুপালকের হাতে অচেনা একটি পাথর পড়ে মাটি খোঁড়ার সময়। পাথরটি হাতে নিয়ে একটি বিস্ময়াভূত হয়ে থাকেন তিনি। কখনও তো এমন পাথর দেখেননি! 

উজ্জ্বল পাথরটির শরীর থেকে যেন ঠিকরে পড়ছে আলো। পশুপালকের মুখে এই কথা শুনে গ্রামবাসীরা একে একে ছুটে আসছেন ধনী হবার আশায়। হাতে মাটি খোঁড়ার যন্ত্র। 

দক্ষিণ আফ্রিকার খালাথি গ্রামে এমন একটি ঘটনাই ঘটেছে। মানুষের যাতায়াত না থাকলেও কী মনে করে একজন পশুপালক এখানে চলে এসেছিলেন মাটি খুঁড়তে। পেয়ে গেলেন হীরকসদৃশ বস্তু। এখন এখানে আদতেই কোনো মূল্যবান পাথর আছে কিনা, তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। প্রশাসন বেশ উদ্বেগে আছে করোনা ছড়াবার ভয় নিয়ে। দক্ষিণ আফ্রিকায় করোনার ভ্যারিয়েন্ট বেশ ব্যাপকাকারে ছড়িয়ে পড়ছে। তবে মাটি খুঁড়ে কোয়ার্টয ছাড়া এখনও কোনো মূল্যবান বস্তু মেলেনি। 

আফ্রিকার মধ্যে সবচেয়ে বেশি বেকার দক্ষিণ আফ্রিকায়। দেশের বেশির ভাগ পরিবারই দারিদ্র্যসীমার নিচে। সে কারণেই এই আবিষ্কারের কথা জানতে পেরে বহু মানুষ ছুটে গিয়েছেন ওই এলাকায়। তাদের অনেকেই নানারকম দেখতে পাথরও উদ্ধার করেছেন। ওই অঞ্চলে ঘাঁটি ফেলে মাটি খোঁড়ার কাজ শুরু করেছে একাধিক হীরা উত্তোলক সংস্থাও। তবে এখানে হীরক আছে কিনা, তা নিয়ে বিশেষজ্ঞদের মাঝে আলচনা চলছে। যত দ্রুত সম্ভব, প্রশাসন এলাকা খালি করে দিতে বলেছে। এরপর বিশেষজ্ঞরা খতিয়ে দেখতে পারবে আসলেই এখানে কী আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭