ইনসাইড গ্রাউন্ড

কোপাও কি আইপিএলের মতো স্থগিত হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2021


Thumbnail

অনেক আলোচনা সমালোচনার মাঝে ২০২১ সালের আইপিএল শুরু করে ভারত। প্রথমে বেশ আশ্বাস দেখালেও মাত্র ২৯ টি ম্যাচের পর আইপিএলে বেশ কিছু মানুষের মাঝে করোনা সংক্রমণ ছড়িয়ে পরায় স্থগিত ঘোষণা করা হয় টুর্নামেন্টটি। যার ফলে ২রা মে-য়ের পর আর কোন খেলা মাঠে গড়ায় নি। এতো সুরক্ষা বলয়ের মাঝে কিভাবে করোনা ঢুকল তা নিয়ে বিরাট সমালোচনার মুখে পরে বিসিসিআই। আর ঠিক এমনই পরিস্থিতি চলমান কোপা আমেরিকায়।

প্রথমে ২০২১ সালের কোপা আয়োজনে ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনার নাম। তবে কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতার কারণে সেখান থেকে সরিয়ে আর্জেন্টিনাকে কোপা আয়োজনের ভার দেয়া হয়। তবে কনমেবল (দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেন) আর্জেন্টিনা থেকে সরিয়ে ব্রাজিলে কোপা আয়োজনের সিদ্ধান্ত নেয়। এর কারণ হিসেবে কনমেবল বলে করোনার প্রকপ বেশি থাকায় আর্জেন্টিনা থেকে টুর্নামেন্টটি ব্রাজিলে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে আর্জেন্টিনা থেকে ব্রাজিলে করোনার প্রকপ আরও বেশি। অন্যদিকে, পৃথিবীর যে দুইটা দেশে করোনা এখন সবচেয়ে বেশি সংক্রমণের মাত্রা ধরা হচ্ছে তার একটি ব্রাজিল। তবে এমন অবস্থায়ও কেন আয়োজক হল ব্রাজিল? এমন প্রশ্ন যেমন সবার, তেমনই ব্রাজিলিয়ান খেলোয়াড় আর জনগণও এর বিপরীতে অবস্থান করেছিলো। তবে কাওকে তোয়াক্কা না করে শেষ পর্যন্ত কোপা গড়ায় ব্রাজিলের মাঠেই।

তবে কোপা শুরু হওয়ার আগেই ভেনেজুয়েলার ১১ খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়ে মাঠে নামতে পারেনি। অন্যদিকে খেলোয়াড়, অফিসিয়ালস ও হোটেল কর্মকর্তা মিলে কোপা আমেরিকার সঙ্গে সংশ্লিষ্ট মোট ৮২ জন আক্রান্তের খবর এখন পর্যন্ত পাওয়া গিয়েছে। এখন প্রশ্ন হচ্ছে এমন অবস্থা চলতে থাকলে কি আদৌ পুরো কোপা শেষ হবে? নাকি আইপিএলের মতো মাঝ পথেই থেমে যাবে?

কোপার চার ভেন্যু তথা রিও ডি জেনেরিও, ব্রাসিলিয়া, কুইয়াবা ও গোইয়ানা শহরে বাড়ছে অতিমারিতে আক্রান্তের সংখ্যা। কোপার  আয়োজক ব্রাজিলে এরইমেধ্য করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৫ লাখ মানুষ। এরমধ্যে কোপা আয়োজন নিয়ে অনেক কথা উঠলেও খেলা থেমে নেই। অন্যদিকে কনমেবলও আশ্বাস দিচ্ছে তারা এখন বেশ সতর্কতার সাথে সিদ্ধান্ত নিচ্ছে। আর তাদের বায়ো-বাবল আরও শক্তিশালী করা হয়েছে। তবে দৈনিক যে হারে ব্রাজিলে করোনায় মানুষ মারা যাচ্ছে, আর দৈনিক যে হারে সংক্রমিত হচ্ছে তাতে একবার এই বায়ো-বাবলে করোনা ঢুকে গেলে টুর্নামেন্ট বন্ধ করা বাদে অন্য কোন উপায় থাকবেনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭