ওয়ার্ল্ড ইনসাইড

রাইসির জয়ে প্রশ্ন আমেরিকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2021


Thumbnail

বিপুল ভোটে জিতে গত কালই ইরানের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন অতিরক্ষণশীল কট্টরপন্থী ধর্মীয় নেতা ইব্রাহিম রাইসি। কিন্তু দেশবাসীর একাংশই এই নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন। জো বাইডেন প্রশাসন এই নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে। 

গত শুক্রবার (১৮ জুন) হোয়াইট হাউসের মুখপাত্র সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, ইরানের সাধারণ মানুষের স্বচ্ছ ও অবাধ নির্বাচনে অংশ না নিতে পারাটা অত্যন্ত দুঃখজনক।

ইরানের নির্বাচন কমিশন জানিয়েছে ১.৭৮ কোটি ভোট পড়েছে রাইসির পক্ষে। ভোটারদের একটা বড় অংশ গত শুক্রবার ভোটই দিতে যাননি। এর পরেই রাইসির এই জয় নিয়ে মুখ খুলল আমেরিকাও। 

তবে হোয়াইট হাউসের ওই মুখপাত্র একই সঙ্গে জানিয়েছেন, ইরান পরমাণু চুক্তিতে ফেরার বিষয়ে ভবিষ্যতে কথা চালিয়ে যেতে আগ্রহী তাঁরা। প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান চুক্তি থেকে বেরিয়ে এসে তেহরানের উপরে একগুচ্ছ নিষেধাজ্ঞা চাপিয়েছিলেন।

এই নির্বাচন নিয়ে বিরোধীদের অভিযোগ, রাইসিকেই প্রেসিডেন্টের গদিতে বসাতে শেষ মুহূর্তে বহু যোগ্য প্রার্থীকে বৈধ কোনও কারণ ছাড়াই নির্বাচনে লড়া থেকে বিরত থাকতে বাধ্য করেছেন দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়া তোল্লা খামেনেই। খামেনেইয়ের পরে তাঁর পদেও রাইসি-ই বসবেন বলে মনে করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭